ভারতে করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি ঘটলে বাংলাদেশকে আরও কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছে নয়াদিল্লি। সোমবার দিল্লিতে প্রেস ক্লাব অব ইন্ডিয়ায় বঙ্গবন্ধু মিডিয়া সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানের ফাঁকে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ভারতের এই আশ্বাসের কথা জানান বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, ভারতে টিকার স্থানীয় চাহিদার ব্যাপারে অবগত আছে বাংলাদেশ। তিনি বলেন, ভারত করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ কার্যকরভাবে মোকাবিলা করেছে। ভারতে সংক্রমণের হার ২৫ থেকে ২ শতাংশে নামিয়ে আনাটা ‌‘বিশাল অর্জন।’

হাছান মাহমুদ বলেন, ‘ভারতের সরকার আমাদের আশ্বস্ত করেছে যে, চুক্তি অনুযায়ী তারা টিকা সরবরাহ করবে।’

করোনাভাইরাসের ৩ কোটি ডোজ টিকা কিনতে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ। এর আগে, গত জানুয়ারিতে প্রতিবেশি প্রথম নীতির আলোকে বাংলাদেশকে করোনাভাইরাসের ৩২ লাখ ডোজ টিকা উপহার দেয় ভারত। পরবর্তীতে চুক্তি অনুযায়ী, গত ফেব্রুয়ারি পর্যন্ত দু’টি চালানে আরও ৭০ লাখ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ।

তথ্যমন্ত্রী বলেন, দুর্ভাগ্যজনকভাবে ভারতে কয়েক মাস আগে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ আঘাত হেনেছিল। যে কারণে আমরা আর কোনও টিকার সরবরাহ পাইনি। কিন্তু আমি অবশ্যই ভারত সরকার এবং সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়াকে ধন্যবাদ জানাব। এছাড়াও ভারত আমাদের কিছু ভ্যাকসিন উপহার দিয়েছে।

তিনি বলেন, টিকার সরবরাহে বিলম্বের কারণ ভারতের অভ্যন্তরীণ চাহিদা; যা সেই সময় সর্বোচ্চ অগ্রাধিকার ছিল।

গত মার্চে বাংলাদেশের জাতীয় দিবস উদযাপন অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অংশ নেওয়ার পর প্রথম বাংলাদেশে জ্যেষ্ঠ নেতা হিসেবে নয়াদিল্লি সফর করছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। ভারতের তথ্যমন্ত্রী অনুরাগ ঠাকুর এবং পররাষ্ট্র কল্যাণবিষয়ক মন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে তার।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

এসএস