আফ্রিকার দেশ ইথিওপিয়ার উত্তরের টাইগ্রে অঞ্চলের বিদ্রোহীরা দুই দিনে প্রতিবেশী আমহারা অঞ্চলের একটি গ্রামের ১২০ জন সাধারণ মানুষকে হত্যা করেছে। বুধবার বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়েছেন সেখানকার স্থানীয় সরকারি কর্মকর্তারা।  

আমহারার দাবাত শহর থেকে ১০ কিলোমিটার দূরের একটি গ্রামে গত ১ ও ২ সেপ্টেম্বর এই হত্যাকাণ্ড সংঘটিত হয়। দাবাতের স্থানীয় প্রশাসক সিওনেট উবালেম এবং পাশের শহর গোন্দারের সরকারি মুখপাত্র ছালাছেও দাগেনিউ রয়টার্সকে এই তথ্য নিশ্চিত করেছেন। 

দাবাতের প্রশাসক সিওনেট উবালেম মুঠোফোনে রয়টার্সকে বলেন, ‌‘এখন পর্যন্ত আমরা ১২০টি মরদেহ উদ্ধার করেছি। তারা সবাই নিরীহ কৃষক। তবে আমরা ধারণা করছি, নিহতের এই সংখ্যা আরও বেশি। কেননা এখনো অনেকের খোঁজ পাওয়া যাচ্ছে না।’

রয়টার্সের পক্ষ থেকে বিষয়টি নিয়ে জানতে টিপিএলএফ-এর সঙ্গে যোগাযোগ করা হলেও সাড়া মেলেনি।

দশ মাস আগে তাইগ্রের শাসকগোষ্ঠী টাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) অনুগত বাহিনী এবং ইথিওপিয়ার ফেডারেল বাহিনীর মধ্যে সামরিক সংঘাত শুরু হয়। যে সংঘাতে ইতোমধ্যে হাজার হাজার মানুষের প্রাণহানি হয়েছে।

সংঘাতে হাজার হাজার মানুষ নিহত হয়েছেন। বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন লাখ লাখ বাসিন্দা। অনেকে প্রতিবেশী দেশ সুদানে আশ্রয় নিয়েছেন। উভয়পক্ষ একের অপরের বিরুদ্ধে অত্যাচার, ধর্ষণ ও গণহত্যার অভিযোগ তুলেছে।  

দেশের উত্তরের টাইগ্রে অঞ্চলে সরকারি বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের চলমান সংঘাতে ৫৬০০ জনের বেশি বিদ্রোহী নিহত হয়েছে বলে দাবি ইথিওপিয়ার সামরিক বাহিনীর। সংঘাত এখন পাশের আমহারা ও আফার অঞ্চলেও  ছড়িয়ে পড়েছে।

এএস