পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি সদর হাসপাতলে তীব্র জ্বর ও ডায়রিয়া নিয়ে সোমবার (১৪ সেপ্টেম্বর) ১৩০ শিশু হাসপাতালে ভর্তি হয়েছে। আগের দিন রোববার (১৩ সেপ্টেম্বর) এ সংখ্যা ছিল ১২১। পরিস্থিতি সামাল দিতে হাসপাতালে দ্রুত পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট চালু করার নির্দেশ দেওয়া হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, অবস্থা জটিল হওয়ায় সোমবার ভর্তি হওয়া দুই শিশুকে উত্তরবঙ্গ মেডিকেল কলেজে স্থানান্তর করা হয়েছে।

কোভিড-১৯ মহামারির তৃতীয় ঢেউ শিশুদের জন্য আরও বেশি ঝুঁকি তৈরি করতে পারে, বিশেষজ্ঞদের সতর্কতার মধ্যেই জলপাইগুড়িতে এ পরিস্থিতির সৃষ্টি হচ্ছে।  

স্বাস্থ্য বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, শিশুদের চিকিৎসা দিতে জলপাইগুড়ি হাসপাতালের প্রয়োজনীয় অবকাঠামোর উন্নয়ন করা হয়েছে। পরিস্থিতি দ্রুতই জটিল হচ্ছে।

জেলা ম্যাজিস্ট্রেট মৌমিতা গোদারা বসু শিশুদের দেখতে হাসপাতাল গেছেন, কর্তৃপক্ষের সঙ্গে তিনি একের পর এক মিটিং করে উপায় খুঁজে বের করার জন্য বলেছেন।

ভর্তি হওয়া শিশুদের কোভিড, ডেঙ্গু, ম্যালেরিয়াসহ বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এরইমধ্যে এক শিশুর দেহে করোনা সংক্রমণ ধরা পড়েছে বলে জানিয়েছেন জেলা স্বাস্থ্য দফতরের কর্মকর্তারা।

জেডএস