দুর্নীতিতে দোষী সাব্যস্ত মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক আগামী দুই বছরের মধ্যে ফের সংসদ নির্বাচনে অংশ নিতে পারেন বলে জানিয়েছেন। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশটির নির্বাচনে অংশ নেওয়ার সম্ভাবনার এই কথা জানিয়েছেন তিনি।

তিন বছর আগে মাল্টি-বিলিয়ন ডলারের দুর্নীতির দায়ে কলঙ্কিত নাজিব রাজাকের রাজনৈতিক দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনএও) মালয়েশিয়ার ক্ষমতা থেকে বিতাড়িত হয়। গত মাসে আবারও দেশটির ক্ষমতায় ফিরেছে দেশটির এই রাজনৈতিক দল। যে কারণে ক্ষমতায় ফেরা এই দলটির নেতারা দুর্নীতির অভিযোগের ব্যাপারে নমনীয়তা দেখাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির বিরোধী রাজনীতিকরা।

২০১৮ সাল পর্যন্ত ৯ বছর ধরে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন নাজিব রাজাক। দেশটির বহুল আলোচিত মাল্টি-বিলিয়ন ডলারের ওয়ানএমডিবি দুর্নীতি মামলায় গত বছর অভিযুক্ত হন তিনি। মামলায় সরকারি তহবিল তছরূপের দায়ে ১২ বছরের কারাদণ্ডের সাজা হয় তার।

তবে মালয়েশিয়ার সাবেক এই প্রধানমন্ত্রী তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন এবং একই সঙ্গে আদালতের রায়ের বিরুদ্ধে আপিলের ঘোষণা দিয়েছেন তিনি।

নাজিব রাজাক এখনও দেশটির সংসদের সদস্য। কিন্তু মালয়েশিয়ার রাজার কাছ থেকে ক্ষমা কিংবা দুর্নীতির অভিযোগ থেকে রেহাই না পাওয়া পর্যন্ত সংবিধান অনুযায়ী কোনও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না তিনি।

শনিবার রয়টার্সের সঙ্গে আলাপকালে নির্বাচনে নিজের প্রতিদ্বন্দ্বিতার অযোগ্যতাকে চ্যালেঞ্জ জানিয়ে নাজিব বলেন, এটি ব্যাখ্যাসাপেক্ষ একটি বিষয়। যা দেশের আইন, সংবিধান এবং আদালতের কার্যক্রমের ব্যাখ্যার ওপর নির্ভর করে।

আগামী ২০২৩ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কি-না জানতে চাইলে তিনি বলেন, ‌‘যে কোনও রাজনীতিবিদ যিনি দায়িত্ব পালন করতে চান; তিনিও সংসদে একটি আসন চান।’

এসএস