বৃষ্টি হলে বেশিরভাগ মানুষই নিরাপদ আশ্রয়ের উদ্দেশে ছুটে যান। কিন্তু ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতার পুলিশ বিভাগের শেয়ার করা একটি ছবিতে দেখা যাচ্ছে যে, বৃষ্টি হলে শুধু মানুষ নয়, পশুরাও নিরাপদ আশ্রয় খোঁজে।

তেমনই ভাবে ভারী বৃষ্টিপাতের সময় রাস্তায় দায়িত্বপালনরত এক পুলিশ সদস্যের ছাতার নিচে আশ্রয় নিয়েছিল দু’টি কুকুর। ওই পুলিশ সদস্যও তাদের মাথার ওপর ছাতা ধরে রেখেছিলেন। ভারী বৃষ্টির মধ্যে নিজেকে রক্ষার পাশাপাশি আশ্রয় নেওয়া কুকুরগুলোকে ভিজে যাওয়ার হাত থেকে বাঁচানোয় হৃদয় জিতেছেন সবার।

বুধবার (২২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। গত রোববার রাত থেকে বৃষ্টি শুরু হয় কলকাতায়। সোমবার সকালে একটু কমলেও কিছুসময় পরে ফের শুরু হয় ঝুম বৃষ্টি। টানা বৃষ্টিতে কার্যত পানির তলায় চলে গেছে কলকাতা। কোথাও হাঁটু পানি, কোথাও বা কোমর-সমান পানি।

এনডিটিভি জানিয়েছে, তুমুল এই বৃষ্টির মধ্যেও হাতে ছাতা নিয়ে রাস্তায় দায়িত্বপালন করছিলেন কলকাতার ওই পুলিশ সদস্য। একপর্যায়ে দু’টি কুকুর চুপিসারে ওই পুলিশ সদস্যের ছাতার নিচে আশ্রয় নেয় এবং পাশ দিয়ে চলাচলরত যানবাহন দেখতে থাকে। ঘটনাস্থলটি কলকাতার ব্যস্ততম একটি ক্রসিং হলেও কুকুর দুটি ছাতার নিচে নীরবে দাঁড়িয়েছিল।

কলকাতা পুলিশ এই দৃশ্যকে ‘দিনের সেরা মুহূর্ত’ (মোমেন্ট অব দ্য ডে) বলে উল্লেখ করেছে। তারা জানিয়েছে, বৃষ্টিতে দুটি কুকুরকে আশ্রয় দেওয়া ওই পুলিশ সদস্যের নাম কনস্টেবল তরুণ কুমার মন্ডল। তিনি কলকাতা পুলিশের ইস্ট ট্রাফিক গার্ডের অধীনে সেখানে দায়িত্বপালন করছিলেন।

কলকাতা পুলিশের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে শেয়ার করা এই ছবিটি সবার হৃদয় জিতে নিয়েছে। ছবিতে এখন পর্যন্ত আড়াই হাজারের বেশি লাইক পড়েছে এবং শতাধিক মানুষ কমেন্ট করেছেন।

অনলাইনে অনেকে কনস্টেবল তরুণ কুমার মন্ডলকে একজন নায়ক হিসেবে অভিহিত করে মানবিক কাজ করায় তাকে ধন্যবাদ জানিয়েছেন। অনেকে কলকাতা পুলিশ বিভাগকে ‘সবচেয়ে পেশাদার বাহিনী’ হিসেবেও আখ্যায়িত করেন।

টিএম