পশ্চিমা সামরিক জোট ন্যাটোর মিত্র যুক্তরাষ্ট্রের প্রবল আপত্তি উড়িয়ে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দ্বিতীয় দফায় কেনার কথা ভাবছে তুরস্ক। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান মার্কিন সম্প্রচার মাধ্যম সিবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, তুরস্ক তার প্রতিরক্ষা ব্যবস্থার বিষয়ে স্বাধীনভাবে সিদ্ধান্ত নেবে। গত সপ্তাহে নিউ ইয়র্কে সিবিএসের প্রতিনিধি মার্গারেট ব্রেনানের সঙ্গে আলাপকালে এরদোয়ান বলেন, আমেরিকার তৈরি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র কেনার বিকল্প দেওয়া হয়নি তুরস্ককে। ১ দশমিক ৪ বিলিয়ন ডলার নেওয়ার পরও যুক্তরাষ্ট্র এফ-৩৫ স্টিলথ যুদ্ধবিমান তুরস্ককে সরবরাহ করেনি।

সিবিএস এখনও ওই সাক্ষাৎকার পূর্ণাঙ্গ প্রকাশ করেনি; তবে তাদের প্রকাশিত সংক্ষিপ্ত ভিডিও ফুটেজে এরদোয়ানের এসব মন্তব্য জানা গেছে।

ন্যাটোর সদস্য তুরস্ককে এফ-৩৫ কর্মসূচি থেকে বহিষ্কার এবং রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পর তুরস্কের প্রতিরক্ষা কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল পশ্চিমের এই সামরিক জোট।

ন্যাটো জোটের সদস্যদের রাশিয়ার তৈরি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহারে যুক্তরাষ্ট্রের তীব্র আপত্তি রয়েছে। ওয়াশিংটন বলেছে, এটি এফ-৩৫ কর্মসূচির জন্য হুমকি। ন্যাটোর সিস্টেমে অন্তর্ভূক্ত না করে তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্বাধীনভাবে ব্যবহার করতে পারে এবং এতে কোনও ঝুঁকি নেই।

রাশিয়ার প্রভাব ঠেকানোর লক্ষ্যে গত বছর যুক্তরাষ্ট্র ২০১৭ সালের একটি আইনের আওতায় তুরস্কের অস্ত্র ক্রয়ে নিষেধাজ্ঞা দিয়েছিল। তুরস্কের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এটি ছিল প্রথম পদক্ষেপ; যা মার্কিন মিত্রদের শাস্তি দেওয়ার জন্য কাউন্টারিং আমেরিকা অ্যাডভার্সারিস থ্রু স্যানকশনস অ্যাক্টের (সিএএটিএসএ) আওতায় অনুমোদন পেয়েছিল।

তারপরও তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে থামানো যায়নি। তুরস্ক আরও এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনবে কি-না; ব্রেনানের এমন এক প্রশ্নের জবাবে এরদোয়ান বলেন, অবশ্যই, অবশ্যই কিনবে। তুরস্ক তার নিজস্ব প্রতিরক্ষা বেছে নেবে বলেও জানিয়ে দেন এরদোয়ান।

নিউ ইয়র্ক ছাড়ার আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এরদোয়ান বলেছেন, তার ১৯ বছরের শাসনের সময় যুক্তরাষ্ট্রের পূর্ববর্তী প্রেসিডেন্টদের সঙ্গে ভালো কাজ হলেও প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে সম্পর্কের শুভ সূচনা হয়নি।
 
গত বৃহস্পতিবার তুরস্কের সরকারি সংবাদ সংস্থা আনাদোলুকে এরদোয়ান বলেন, তুর্কি-আমেরিকান সম্পর্ক সুখকর প্রক্রিয়ায় আছে, আমি সততার সাথে সেটি বলতে পারছি না। তুর্কি গণমাধ্যমকে তিনি বলেন, প্রয়োজনে তুরস্ক আরও নতুন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনবে এবং তারা নিজেরাও ইতোমধ্যে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাতের জন্য আগামী ২৯ সেপ্টেম্বর রাশিয়া যাওয়ার কথা রয়েছে এরদোয়ানের।

এসএস