আফগানিস্তান থেকে একসঙ্গে  সব সেনা প্রত্যাহার না করে দেশটিতে অন্তত আড়াই হাজার মার্কিন সেনার একটি দল রাখার পরামর্শ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের অন্যতম শীর্ষ সেনা কর্মকর্তা ও মার্কিন সামরিক বাহিনীর মেরিন কমান্ডার ফ্র্যাংক ম্যাকেঞ্জি।

মঙ্গলবার আফগানিস্তান পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের উচ্চকক্ষ ‍সিনেটের আর্মড সার্ভিস কমিটির শুনানিতে এক প্রশ্নের উত্তরে এই তথ্য জানান ম্যাকেঞ্জি।

জো বাইডেনের সামরিক উপদেষ্টা ও মার্কিন সেনাবাহিনীর শীর্ষ নির্বাহী কমিটি জয়েন্ট চিফস অব স্টাফসের চেয়ারম্যান মার্ক মিলিকেও তলব করা হয়েছিল শুনানিতে। সেখানে মার্কিন প্রেসিডেন্টকে পরামর্শ দেওয়ার বিষয়টি তিনি জানতেন বলে স্বীকার করেছেন মিলি। এমনকি মার্কিন প্রেসিডেন্টকে সেই পরামর্শ মানার আহ্বান জানিয়েছিলেন বলেও শুনানিতে উল্লেখ করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সামরিক উপদেষ্টা।

দুই সেনা কর্মকর্তার স্বীকারোক্তির ফলে বাইডেনের সাম্প্রতিক একটি দাবি কার্যত মিথ্যা বলে প্রমাণিত হলো।

গত ১৯ আগস্ট মার্কিন সংবাদমাধ্যম এবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বাইডেন বলেছিলেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে কেউ তাকে পরামর্শ দিয়ে সহযোগিতা করেনি। যদি কেউ পরামর্শ দিয়ে সহযোগিতা করত, সেক্ষেত্রে হয়তো বিশৃঙ্খলা অনেকাংশে এড়ানো সম্ভব।

যদি দুই সেনা কর্মকর্তা বাইডেনকে পরামর্শ দিয়ে থাকেন, সেক্ষেত্রে এবিসিতে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন মিথ্যা বিবৃতি দিয়েছেন কি না- শুনানিতে মার্ক মিলিকে এই প্রশ্ন করেন আলাস্কার রিপাবলিকান সিনেটর ড্যান সুলিভান।

তবে মিলি এই প্রশ্নের সরাসরি কোনো উত্তর দেওয়া থেকে বিরত থাকেন।

সিনেটের শুনানির পর সাংবাদিকরা এ বিষয়ে বিস্তারিত জানতে হোয়াইট হাউসে যোগাযোগ করেছিলেন। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকিও স্বীকার করেন, মার্কিন দুই শীর্ষ সেনা কর্মকর্তার বক্তব্য সত্য। তবে তিনি বলেছেন, সে সময় এই পরামর্শ মেনে চলার মতো পরিস্থিতি ছিল না।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দফতরের প্রেস সেক্রেটারি এ সম্পর্কে সাংবাদিকদের বলেন, ‘মাননীয় প্রেসিডেন্ট সেনাবাহিনী ও শীর্ষ সেনা কর্মকর্তাদের অকপট পরামর্শকে সবসময়ই মূল্যায়ন করেন। তবে তার মানে এই নয় যে সবসময় তিনি তাদের পরামর্শ মেনে চলবেন।’

‘যদি আগস্টের পরও আফগানিস্তানে মার্কিন সেনাদের উপস্থিতি থাকত, সেক্ষেত্রে তালেবানদের সঙ্গে ফের যুদ্ধ শুরু হয়ে যেত যুক্তরাষ্ট্রের।’

২০০১ সালে নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার টু্ইন টাওয়ারে হামলার জেরে ওই বছর আফগানিস্তানে অভিযান শুরু করে মার্কিন ও ন্যাটো বাহিনী। তার ২০ বছর পর, ২০২১ সালের এপ্রিলে সেই অভিযানের সমাপ্তি ঘোষণা করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন এই ঘোষণা দেওয়ার একমাস পর আফগানিস্তান দখলের অভিযান শুরু করে তালেবান বাহিনী এবং মাত্র তিন মাসের মধ্যে অবিশ্বাস্য দ্রুতগতিতে দেশটির প্রায় সবগুলো প্রদেশ নিজেদের আয়ত্তে নেওয়ার পর গত ১৫ আগস্ট রাজধানী কাবুলও দখল করে নেয় তালেবান।

সূত্র : বিবিসি

এসএমডব্লিউ