পিয়ংইয়ংয়ে অনুষ্ঠিত এক প্রতিরক্ষা প্রদর্শনীতে দেশটির সৈন্যরা নানা কসরত দেখিয়েছেন, হাস্যোজ্জ্বল কিম জং উনকে সৈন্যদের কসরত উপভোগ করতে দেখা যায়

শার্টবিহীন এক সৈন্য দু’টি কাচের বোতল ভাঙলেন একসঙ্গে, নিচে মাটিতে রাখা আরও কাচের টুকরোর সঙ্গে মেশালেন এবং শুয়ে পড়লেন সেগুলোর ওপর। বুকের ওপর পাতলা ইট রাখা হলো, সেই ইটে হাতুড়ি দিয়ে সজোরে আঘাত করে ভেঙে ফেলা হলো; কিন্তু ওই সৈন্য অক্ষত। এরপর খালি হাতে ইট ভেঙে এবং দুই সৈন্য মুখোমুখি দাঁড়িয়ে গলায় রড ঠেকিয়ে সেটি বাঁকিয়ে দেখালেন যুদ্ধের দক্ষতা।

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে অনুষ্ঠিত এক প্রতিরক্ষা প্রদর্শনীতে দেশটির সৈন্যরা এমন নানা কসরত দেখিয়েছেন। যুদ্ধের এই দক্ষতা প্রদর্শনীর একটি ভিডিও মঙ্গলবার দেশটির সম্প্রচার মাধ্যমে প্রচার করা হয়েছে, যেখানে হাস্যোজ্জ্বল কিম জং উনকে দেখা যায় সৈন্যদের কসরত উপভোগ করতে। 

ফরাসি বার্তাসংস্থা এএফপি বলছে, সেনাদের মধ্যে অনেকের শরীরে ছিল ইউনিফর্ম। অন্যদের ঊর্ধাঙ্গ পোশাক শূন্য। চলার পথে সামনে ইটের ওপর আঘাত করে চূর্ণবিচূর্ণ করছেন তো খালি মাথায় ভাঙছেন কংক্রিটের স্লাব।

ভিডিওতে দেখা যায়, এক সেনা লোহার পেরেকের বিছানার ওপর শুয়ে পড়ছেন, অন্য একজন তার বুকে ইট এবং গলায় ছুরি ধরছেন; আর সেসবের ওপর হাতুড়ি দিয়ে সজোরে আঘাত করছেন আরেক সেনা। মুহূর্তেই সব ভেঙে চুরমার হয়ে গেলেও অক্ষত সেনাকে উঠে দাঁড়াতে দেখে মুচকি হাসেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন।

মুহূর্তেই সব ভেঙে চুরমার হয়ে গেলেও অক্ষত সেনাকে উঠে দাঁড়াতে দেখে মুচকি হাসেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন

বোনকে পাশে নিয়ে সামরিক কর্মকর্তাদের মাঝখানে বসে কিম জং উনকে সেনাদের কসরত দেখে তালি দিতেও দেখা যায়।

কোরিয়ার মার্শাল আর্টের দীর্ঘ এক ঐতিহ্য আছে; যার মধ্যে রয়েছে দেশীয় খেলা তায়কোয়ান্দোও। দক্ষিণ কোরিয়ার এক জেনারেল তায়কোয়ান্দোর উদ্ভাবক; যিনি এক সময় দক্ষিণের সেনা-সমর্থিত নেতা পার্ক চুং-হির সাথে দ্বন্দ্বে জড়িয়ে বিচ্ছিন্ন হয়ে যান এবং পিয়ংইয়ংয়ে তার আসা-যাওয়া ঘন ঘন হয়ে পড়ে।

পরবর্তীতে ২০০২ সালে পিয়ংইয়ংয়ে মারা যান তিনি। এখন এই তায়কোয়ান্দোকে  উত্তর কোরিয়া তার সামরিক দক্ষতার প্রতীক হিসাবে ব্যবহার করে।

 এসএস