ভারতের উত্তরপ্রদেশের বিজনোরে মঞ্চে ‘রামলীলা’ চলাকালীন অভিনয় করতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন এক অভিনেতা। মঞ্চে রামের নাম চিৎকার করে বলতে বলতেই টলে পড়েন তিনি। দর্শকরা শুরুতে অভিনয় মনে করলেও পরে দেখা যায়, ওই অভিনেতা আসলে পাড়ি দিয়েছেন না ফেরার দেশে।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, মঞ্চে রামলীলা চলাকালীন হৃদরোগে আক্রান্ত হয়ে গেছেন রাজেন্দ্র সিং নামের এক  অভিনেতা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর। মঞ্চে দশরথের চরিত্রে অভিনয় করছিলেন তিনি। অভিনয়ের মাঝেই আচমকা হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি।

উত্তরপ্রদেশের বিজনোরের আফজলগড়ের হাসানপুর গ্রামে এই ঘটনা ঘটেছে। দেশটির সংবাদমাধ্যম বলছে, বৃহস্পতিবার রাতে রামলীলার পাঠ চলছিল। মঞ্চে তখন রামের বনবাসে যাওয়ার দৃশ্য চলছিল। পুত্রশোকে কাতর রাজা দশরথ। রামকে জঙ্গল থেকে ফিরিয়ে আনার জন্য মন্ত্রী সুমন্তকে নির্দেশ দিয়েছিলেন তিনি।

রাজার নির্দেশ পালন করতে রামকে ফিরিয়ে আনতেও যান মন্ত্রী সুমন্ত। কিন্তু তাকে ফিরতে হয়েছে খালি হাতে। মন্ত্রী সুমন্তকে খালি হাতে ফিরতে দেখে পুত্রশোকে কাতর হয়ে ওঠেন বৃদ্ধ রাজা দশরথ।

এমন সময়ই ঘটে ওই অঘটন। মঞ্চে ‌রাম রাম বলে চিৎকার করে চলেছেন তিনি। চিৎকার করতে করতেই মঞ্চে পড়ে যান রাজেন্দ্র সিং। সেখানে হৃদরোগে আক্রান্ত হন। দর্শকরা তার অভিনয়ে মুগ্ধ এবং হাততালি দিচ্ছিলেন। কিন্তু বেশ কিছুক্ষণ পরও যখন তিনি উঠে দাঁড়াননি, তখন দর্শকরা বুঝতে পারেন প্রবীণ এই অভিনেতা আর নেই।

পরে তাৎক্ষণিকভাবে রামলীলার পাঠ বন্ধ করে দেওয়া হয়। রাজেন্দ্র সিংয়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তার সহ-অভিনেতারা। গত প্রায় ২০ বছর ধরে রাজা দশরথের ভূমিকায় অভিনয় করছেন তিনি।

এসএস