ফাইল ছবি

চলমান করোনাভাইরাস মহামারি প্রতিরোধে দেশের মোট প্রাপ্তবয়স্ক মানুষের প্রায় ৯৫ শতাংশকে কোভিড-১৯ টিকার দু’টি ডোজ দেওয়ার কাজ সম্পন্ন করেছে মালয়েশিয়া। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বুধবার (২৭ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মালয়েশীয় সংবাদমাধ্যম মালয় মেইল।

মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বুধবার (২৬ অক্টোবর) পর্যন্ত দেশটিতে মোট ২ কোটি ২১ লাখ ৯১ হাজার ৭৩৪ জন করোনা টিকার দু’টি করে ডোজ নিয়েছেন। যা দেশটির মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৯৪ দশমিক ৮ শতাংশ।

অন্যদিকে মালয়েশিয়ায় এখন পর্যন্ত করোনা টিকার অন্তত একটি করে ডোজ নিয়েছেন ২ কোটি ২৮ লাখ ৩০ হাজার ৮০৬ জন মানুষ। যা দেশটির মোট প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৯৭ দশমিক ৫ শতাংশ।

প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর পাশাপাশি দেশের ১২ থেকে ১৭ বছর বয়সী শিশু-কিশোরদেরও করোনা টিকার আওতায় এনেছে মালয়েশীয় কর্তৃপক্ষ। মালয় মেইল বলছে, বুধবার পর্যন্ত দেশটির মোট ১৮ লাখ ৫১ হাজার ২৪ জন অল্পবয়সী করোনা টিকার দু’টি ডোজ সম্পন্ন করেছে। যা মালয়েশিয়ার ১২ থেকে ১৭ বছর বয়সী মোট শিশু-কিশোরদের ৫৮ দশমিক ৮ শতাংশ।

অন্যদিকে একই বয়স সীমার শিশু-কিশোরদের মধ্যে করোনা টিকার কমপক্ষে একটি করে ডোজ নিয়েছে ২৫ লাখ ৮১ হাজার ২৮০ জন। যা মোট শিশু-কিশোরদের ৮২ শতাংশ।

মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বুধবার দেশজুড়ে ১ লাখ ৮১ হাজার ১৬০ ডোজ করোনা টিকা প্রয়োগ করা হয়েছে। এর মধ্যে ১ লাখ ৩৬ হাজার ২৯০ জন নিয়েছেন দ্বিতীয় ডোজ এবং ২২ হাজার ১৭৮ জন নিয়েছেন দ্বিতীয় ডোজ টিকা।

এছাড়া বুধবার মালয়েশিয়াজুড়ে ২২ হাজার ৬৯২ জনকে করোনা টিকার বুস্টার ডোজ দেওয়া হয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ১ লাখ ৪৬ হাজার ৪৬৯ জনকে ভাইরাস প্রতিরোধী বুস্টার ডোজ দেওয়া হয়েছে।

টিএম