পরনে কালো রঙের শাড়ি, হাই নেক টি শার্টের ওপরে ব্লেজার। ট্রিম করা দাড়ি। চোখে কালো রোদচশমা। কপালে লাল বড় টিপ। এক হাতে ছাতা এবং অন্য হাতে ধরা একটি ব্যাগ। ইতালির মিলানের রাস্তায় এমনই সাজপোশাকে হাঁটছেন এক যুবক। সেই ছবি এখন সোশ্যাল মিডিয়াসহ অনলাইনের বিভিন্ন প্লাটফর্মে ভাইরাল।

শুক্রবার (২৯ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস, ইন্ডিয়া টাইমস ও রিপাবলিক ওয়ার্ল্ড। এক জন পুরুষকে ভরা রাস্তায় শাড়ি পরে ঘুরতে দেখে অনেকে হতবাক হয়েছেন। কে এই যুবক তা নিয়ে তোলপাড় শুরু হয়েছে নেটদুনিয়ায়।

কেনই বা এমন বেশভূষায় মিলানে ঘুরে বেড়াচ্ছেন তিনি। অবশ্য যাকে ছবিতে দেখা যাচ্ছে সেই যুবক নিজেই সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ইনস্টাগ্রামে এই ছবিগুলো পোস্ট করেছেন। ছবির ক্যাপশনে তিনি লিখেছেন, ‘অনুমান করুন তো, বিশ্বের ফ্যাশন রাজধানীর রাস্তায় কে হাঁটছে?’

বেশ কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ভাইরাল হওয়া ওই ব্যক্তি একজন বাঙালি। তার নাম পুষ্পক সেন। তিনি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতার বাসিন্দা। পুষ্পক ইতালির ফ্লোরেন্সে ফ্যাশন মার্কেটিং এবং কমিউনিকেশনস নিয়ে পড়াশোনা করছেন। ২৬ বছর বয়সী এই বাঙালি যুবক পড়াশোনার জন্য এখন ইতালিতেই রয়েছেন।

তবে আশ্চর্যের বিষয় হচ্ছে, পুষ্পকের শাড়ি পরার ঘটনা এটিই প্রথম নয়। এর আগেও প্রায়শই শাড়ি পরতেন তিনি। এমনকি কলেজ জীবনেও শাড়ি পরেছেন। দ্যবংমুন্ডা নামে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট রয়েছে পুষ্পকের। সেই অ্যাকাউন্টেই এই ছবি পোস্ট করেছেন তিনি।

পুষ্পক জানিয়েছেন, মিলানের রাস্তায় শাড়ি পরে ছবি তোলাটাই তার একমাত্র উদ্দেশ্য ছিল না। শাড়ি পরার মধ্য দিয়ে বাঙালি সংস্কৃতিকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়াও তার একটি লক্ষ্য।

উল্লেখ্য, গত বছরের নভেম্বরেও সংবাদের শিরোনামে এসেছিলেন পুষ্পক সেন। সেসময় লিপস্টিক এবং আইলাইনার পরে ছবি পোস্ট করেছিলেন তিনি। কারণ লিপস্টিক পরার জন্য তার মাকে অপমানিত হতে হয়েছিল।

সেই অপমানের জবাব দিতে পুষ্পক নিজেই লিপস্টিক লাগিয়ে আইলাইনার দিয়ে তার মায়ের অপমানকারীদের উদ্দেশে ‘দ্রুত সুস্থ হন’ বার্তা দিয়ে নজর কেড়েছিলেন। এ বার মিলানের রাস্তায় শাড়ি পরে হেঁটে ফের নজর কাড়লেন পুষ্পক।

টিএম