উভয়পক্ষ সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে একমত হওয়ার ঘোষণা দিয়ে চুক্তি করার চার মাস পর উপসাগরীয় আরব দেশ সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) দূতাবাস খুলল ইসরায়েল।

এএফপির খবর অনুযায়ী স্থানীয় সময় রোববার আমিরাতের রাজধানী শহর আবু ধাবিতে দূতাবাসটি চালু হয়েছে জানিয়ে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় এটাকে ‘একটি ঐতিহাসিক পদক্ষেপ’ হিসেবে অভিহিত করেছে।    

আরব বিশ্বে ইসরায়েলের কূটনৈতিক সাফল্যের তালিকায় সর্বশেষ এই দূতাবাস যুক্ত হল। ট্রাম্প প্রশাসনের মধ্যস্থতায় বিগত কয়েক মাসে চার আরব দেশের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে চুক্তি করেছে ইসরায়েল। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার এক বিবৃতিতে বলেছে, ‘মিশন প্রধান এতিয়ান নায়েহ সেখানে উপস্থিত হওয়ার মধ্য দিয়ে আজ রোববার আবু ধাবিতে আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের দূতাবাস চালু হল।’

সংযুক্ত আরব আমিরাতে চালু হওয়া ইসরায়েলের দূতাবাস উভয় দেশের মধ্যে বিদ্যমান সম্পর্কের আরও উন্নয়নে কাজ করবে বলে মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে আশাবাদ ব্যক্ত করা হয়েছে। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গত সেপ্টেম্বরে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চুক্তি করে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। হোয়াইট হাউসে স্বাক্ষরিত ওই চুক্তি ‘আব্রাহাম অ্যাকর্ড’ নামে পরিচিত। 

এতে করে আরব বিশ্বের দীর্ঘদিনের প্রতিশ্রুতির ব্যত্যয় ঘটে। প্রতিশ্রুতি অনুযায়ী, ফিলিস্তিনের সঙ্গে ইসরায়েলের একটি শান্তিপূর্ণ চুক্তি না হওয়া পর্যন্ত আরব দেশগুলো তেল আবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না।

ফলে পরপর চারটি আরব দেশ ইসরায়েলের সঙ্গে চুক্তি করলে ফিলিস্তিনিরা এর তীব্র নিন্দা জানিয়ে এটাকে তাদের ভবিষ্যৎ স্বাধীন ভূখণ্ড অর্থাৎ ফিলিস্তিন রাষ্ট্রের স্বপ্নে ‘পেছন থেকে ছুরিকাঘাত’ হিসেবে অভিহিত করছে।

এএস