নিরাপত্তা ব্যবস্থাপনার বিষয়ে আঙ্কারার দাবি পূরণে ব্রিটেন ব্যর্থ হওয়ায় কপ২৬ জলবায়ু সম্মেলনে যোগ দেওয়ার পরিকল্পনা বাতিল করেছেন তুরস্কের প্রেসিডেন্ট তাইয়েপ এরদোয়ান। সোমবার তুরস্কের দু’জন সরকারি কর্মকর্তা ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে এরদোয়ানের সফর বাতিলের তথ্য জানিয়েছেন।

ইতালির রাজধানী রোমে বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর জোট জি২০ সম্মেলন শেষে স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ু সম্মেলনে অংশ নেওয়ার কথা ছিল তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের। কিন্তু তিনি গ্লাসগো সফরের পরিকল্পনা বাতিল করে দেশে ফিরেছেন বলে তুরস্কের সরকারি সংবাদসংস্থা আনাদোলুর এক প্রতিবেদনে জানানো হয়েছে।

তবে তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় এরদোয়ানের দেশে অনির্ধারিত ফেরার বিষয়ে কোনও কারণ জানায়নি। নাম প্রকাশ না করার শর্তে দেশটির একজন কর্মকর্তা বলেছেন, গ্লাসগোতে বৈঠকে প্রেসিডেন্টের অংশগ্রহণের ব্যাপারে নিরাপত্তা সংক্রান্ত একটি বিষয় ছিল।

তুরস্কের আরেকজন কর্মকর্তা বলেছেন, প্রোটোকল এবং নিরাপত্তার বিষয়ে তুরস্কের অনুরোধ রক্ষা করেনি ব্রিটিশ কর্তৃপক্ষ। জ্যেষ্ঠ ওই কর্মকর্তা বলেছেন, নিরাপত্তার জন্য গাড়ির সংখ্যা এবং অন্যান্য নিরাপত্তা সংক্রান্ত কিছু দাবি পুরোপুরি পূরণ না হওয়ায় প্রেসিডেন্ট এই সিদ্ধান্ত নিয়েছেন।

এর আগে, এরদোয়ান গ্লাসগোতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন বলে প্রত্যাশা করা হয়েছিল। কিন্তু রোববার তারা রোমে সাক্ষাৎ করেছেন।

গত মাসে তুরস্কের পার্লামেন্ট প্যারিস জলবায়ু চুক্তির অনুমোদন দিয়েছে। জি২০’র সর্বশেষ দেশ হিসেবে তুরস্ক বহুল প্রতীক্ষিত প্যারিস জলবায়ু চুক্তির অনুমোদন দেয়।

এসএস