প্রতীকী ছবি

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে জামাত-উল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)-র এক জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। বুধবার (৩ নভেম্বর) রাজ্যটির দক্ষিণ ২৪ পরগণা জেলার সুভাষগ্রাম নামক এলাকা থেকে দেশটির ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) তাকে গ্রেফতার করে বলে জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা পিটিআই এবং সংবাদমাধ্যম এনডিটিভি।

সংবাদমাধ্যমগুলো বলছে, গ্রেফতারকৃত ওই জেএমবি জঙ্গির নাম আব্দুল মান্নান। তিনি বাংলাদেশের বাসিন্দা বলে উল্লেখ করা হচ্ছে। এর আগে রাজ্যটির হরিদেবপুর থেকে গ্রেফতারকৃত চার জঙ্গিকে জিজ্ঞাসাবাদের পর মান্নানের খোঁজ পাওয়া যায় এবং পরে সুভাষগ্রাম এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারের সময় আব্দুল মান্নানের কাছ থেকে ভারতের জাল আধার এবং ভোটার কার্ড উদ্ধার করা হয়। এছাড়া আরও অনেককেই তিনি ভুয়া পরিচয়পত্র তৈরি করে দিয়েছেন বলে অভিযোগ রয়েছে। গ্রেফতারের পরপরই তাকে জিজ্ঞসাবাদ শুরু করেছে এনআইএ।

সংবাদমাধ্যমগুলো বলছে, জেএমবি জঙ্গি আব্দুল মান্নানকে বুধবারই ব্যাংকশাল আদালতে তোলা হবে। সেখানে আদালতের মাধ্যমে তাকে নিজেদের হেফাজতে চাইবে এনআইএ। দীপাবলির আগে পশ্চিমবঙ্গে তার কোনো নাশকতার ছক ছিল কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

এছাড়া এতদিন কোথায় গা ঢাকা দিয়েছিল, লুকিয়ে থাকার সময় কেউ তাকে সাহায্য করত কি না, গ্রেফতারকৃত জেএমবি জঙ্গিকে জিজ্ঞাসাবাদ করে সে সংক্রান্ত সকল তথ্য উদ্ধার করা যাবে বলেই আশা তদন্তকারীদের।

সোনারপুরের সুভাষগ্রামে একটি বাড়িতে ভাড়া থাকতেন আব্দুল মান্নান। মঙ্গলবার মধ্যরাতে তার বাড়িতে অভিযান চালায় এনআইএ। স্থানীয় সূত্রে খবর, বাংলাদেশের নাগরিক আব্দুল মান্নান নাম পরিচয় গোপন করে সুভাষগ্রাম এলাকায় ভাড়া থাকছিলেন।

এর আগে গত জুলাই মাসে কলকাতার হরিদেবপুর থেকে নাজিউর রহমান নামে এক সন্দেহভাজন জেএমবি জঙ্গিকে গ্রেফতার করে এনআইএ। তাকে জিজ্ঞাসাবাদ করে আব্দুল মান্নানের নাম উঠে আসে। তার পরই আব্দুল মান্নানের খোঁজে তল্লাশি শুরু করে এনআইএ। শেষ পর্যন্ত সুভাষগ্রামে তার সন্ধান পাওয়া যায়।

টিএম