ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের একটি করোনা হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে অন্তত ১০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত আরও একজনের অবস্থা আশঙ্কাজনক বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, শনিবার সকাল ১১টার দিকে আহমেদনগরের সিভিল হাসপাতালের আইসিইউতে আগুন লেগে দশজন রোগীর মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন আরও একজন। হাসপাতালের যে কোভিড-১৯ ওয়ার্ডে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে; সেখানে ১৭ জন রোগী ভর্তি ছিলেন।

আহমেদ নগরের জেলা কালেক্টর ডা. রাজেন্দ্র ভোসলে সাংবাদিকদের বলেছেন, ওই হাসপাতালের বাকি রোগীদের অন্য একটি হাসপাতালের কোভিড ওয়ার্ডে স্থানান্তর করা হয়েছে। বর্তমানে আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে।

তবে হাসপাতালের আইসিইউতে অগ্নিকাণ্ডের কারণ এখনও জানা যায়নি বলে জানিয়েছেন তিনি। ভোসলে বলেছেন, ফায়ার সার্ভিস বিভাগের প্রাথমিক তদন্তে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, অগ্নিকাণ্ডের পর হাসপাতালের নিচতলা ধোঁয়ায় ঢেকে গেছে। অন্য একটি ভিডিওতে দেখা যায়, আগুন নিভিয়ে ফেলার পর কিছু মানুষ ধীরে ধীরে হাসপাতালের ওই ওয়ার্ডে প্রবেশ করছেন। এ সময় করোনা ওয়ার্ডের দেওয়ালে কালো দাগ এবং সিলিং ক্ষতিগ্রস্ত দেখা যায়।

একটি ভিডিওতে হাসপাতালের করোনা ইউনিটের রোগীদের আগুন থেকে উদ্ধারে মরিয়া হয়ে চেষ্টা চালাতে দেখা যায় চিকিৎসকদের। কয়েকজনকে বের করে আনতে সক্ষম হলেও অন্যদের আগুন থেকে রক্ষা করতে পারেননি তারা।

দেশটির সরকারি জ্যেষ্ঠ একজন কর্মকর্তা বলেছেন, অগ্নিকাণ্ডের এই ঘটনায় অফিসিয়াল তদন্ত হবে। হাসপাতালে অগ্নিকাণ্ডে নিহতদের পরিবার ও স্বজনদের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। প্রত্যেক পরিবারকে সহায়তার আশ্বাস দিয়েছেন তিনি।

সূত্র: এনডিটিভি।

এসএস