বিশ্ব শক্তির দেশগুলোর সঙ্গে তেহরানের স্থগিত হয়ে যাওয়া ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার আলোচনা শুরুর কয়েক সপ্তাহ আগে ওমান উপসাগরের মুখে বার্ষিক সামরিক মহড়া শুরু করেছে ইরানের সেনাবাহিনী। রোববার এই মহড়া শুরু হয়েছে বলে ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের খবরে জানানো হয়েছে।

জুলফাকার-১৪০০ নামের এই সামরিক মহড়ার মুখপাত্র অ্যাডমিরাল মাহমুদ মুসাভি বলেছেন, ‘ওমান উপসাগরে ইরানের উপকূলের কাছের এই মহড়া সামরিক শক্তি প্রদর্শন এবং আমাদের শত্রুদের মোকাবিলার প্রস্তুতি হিসেবে শুরু হয়েছে।’

দেশটির সরকারি টেলিভিশনের খবরে বলা হয়েছে, হরমুজ প্রণালীর পূর্ব অংশ থেকে ভারত মহাসাগরের উত্তর এবং লোহিত সাগরের কিছু অংশ পর্যন্ত একটি এলাকাজুড়ে সামরিক মহড়া চলছে। বিশ্বজুড়ে যে তেল ব্যবহার করা হয়, তার এক পঞ্চমাংশ ওমান উপসাগরের কৌশলগত গুরুত্বপূর্ণ হরমুজ প্রণালীর জলপথের মাধ্যমে পরিবহন করা হয়।

২০১৮ সাল থেকে উপসাগরীয় অঞ্চলে ইরানের সামরিক বাহিনীর সঙ্গে মার্কিন বাহিনীর বেশ কয়েকবার সংঘাত হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পারমাণবিক চুক্তি থেকে নিজ দেশকে প্রত্যাহার করে তেহরানের বিরুদ্ধে পুনরায় কঠোর নিষেধাজ্ঞা আরোপ করায় বিক্ষিপ্তভাবে দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে এই সংঘাত হয়।

ট্রাম্পের ওই সিদ্ধান্তের পর পারমাণবিক কর্মসূচির লাগাম টানতে বিশ্ব শক্তির দেশগুলোর সঙ্গে স্বাক্ষরিত চুক্তি লঙ্ঘন করে প্রতিক্রিয়া দেখায় ইরান।

গত জুন মাসে ইরানের নির্বাচনে কট্টরপন্থী প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির জয়ের পর থেকে স্থগিত হওয়া পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করতে তেহরান এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের মধ্যে পরোক্ষ আলোচনা হচ্ছে। আগামী ২৯ নভেম্বর ভিয়েনায় পুনরায় এই আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে।

সূত্র: রয়টার্স।

এসএস