যুক্তরাষ্ট্রের বিখ্যাত বহুজাতিক প্রযুক্তি কোম্পানি অ্যাপলের একটি কম্পিউটার ৪ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩ কোটি ৪৩ লাখ টাকা। অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবস ও স্টিভ ওজনিয়াক নিজের হাতে বানিয়েছিলেন ওই কম্পিউটার।

স্থানীয় সময় মঙ্গলবার (৯ নভেম্বর) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে আয়োজিত একটি নিলামে ৪৫ বছর আগে তৈরি অ্যাপলের ওই কম্পিউটারটি বিক্রি হয়। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

অবশ্য স্টিভ জবসের হাতে তৈরি এই কম্পিউটারের দাম নিলামে ৬ লাখ মার্কিন ডলার পর্যন্ত উঠতে পারে বলে আশা করেছিল নিলামকারী কর্তৃপক্ষ। আর সেটি হলে বাংলাদেশি মুদ্রায় এর মূল্য দাঁড়াতো প্রায় ৫ কোটি ১৫ লাখ টাকা। তবে আয়োজক কর্তৃপক্ষের প্রত্যাশা সত্ত্বেও ৪৫ বছর আগের এই কম্পিউটারটি শেষ পর্যন্ত চার লাখ মার্কিন ডলারেই বিক্রি হয়।

সংবাদমাধ্যমগুলো বলছে, ৪৫ বছর আগে অ্যাপল-১ নামে এই কম্পিউটারটি যখন তৈরি করা হয় তখন প্রযুক্তির দুনিয়ায় জায়ান্ট প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা পায়নি অ্যাপল। তখন কেবল স্টিভ জবস ও স্টিভ ওজনিয়াক নিজের হাতেই অ্যাপল তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সেই দিক থেকে চিন্তা করলে তাদের তৈরি সেই অ্যাপল-১ এখনকার অত্যাধুনিক অ্যাপল ম্যাকবুকের ‘দাদা পরদাদা’।

স্টিভ জবসের তৈরি এই অ্যাপল-১ কম্পিউটারটি বাকি কম্পিউটারের থেকে একটু বিশেষ। কোয়া কাঠের ফ্রেমের মধ্যে রয়েছে ৪৫ বছরের পুরনো এই কম্পিউটার। এই কোয়া কাঠ খুবই মূল্যবান। এই কাঠ কেবল হাওয়াই দ্বীপেই পাওয়া যায়। সেই কাঠের ফ্রেমের মধ্যে থাকা অ্যাপলের শুরুর দিনের এই কম্পিউটারের নিলাম নিয়ে তাই শুরু থেকেই সৃষ্টি হয় আগ্রহের।

জবস ও ওজনিয়াক সেসময় একে একে এ রকম প্রায় ২০০টি কম্পিউটার বানিয়েছিলেন। তার মধ্যেই একটি মঙ্গলবারের নিলামে বিক্রি হলো। ৪৫ বছর আগে তৈরি অ্যাপল-১ কম্পিউটারটি এখনও সচল।

টিএম