করোনাবিধি না মেনে মাঝরাতে সড়কে নেমে উল্লাস করায় চীনের হুবেই প্রদেশের উহান শহরে ৩ ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার চীনের রাষ্ট্রায়ত্ত দৈনিক পিপলস ডেইলি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এক প্রতিবেদনে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, সম্প্রতি একটি আন্তর্জাতিক ই-স্পোর্টস প্রতিযোগিতা লীগ অব লিজেন্ডসের চ্যাম্পিয়ন হয়েছে চীনের সাংহাইভিত্তিক দল এডওয়ার্ড গেমিং। খেলার চুড়ান্ত পর্বে দক্ষিণ কোরীয় দল ড্যামওনকে পরাজিত করেছে তারা।

চীনের সংবাদমাধ্যমগুলোতে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা গেছে, উহানের একটি চত্বরে বড় স্ক্রিনে এই খেলা উপভোগ করছিলেন ২ হাজারেরও বেশি মানুষ। নিজ দেশের দলের বিজয়ে উল্লাসে ফেটে পড়েন তারা।

সেই সময়ে সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত হয়ে উপস্থিত জনতাকে ছত্রভঙ্গ করে দেয়। পাশাপাশি গ্রেফতার করে এই জন সমাগমের তিন সংগঠককে।

পিপলস ডেইলির প্রতিবেদনে বলা হয়েছে, গ্রেফতার ৩ সংগঠক যথাযথ কর্তৃপক্ষের অনুমতি না নিয়েই বড় স্ক্রিনে খেলা প্রদর্শনের আয়োজন করেছিলেন। এ কারণেই গ্রেফতার করা হয়েছে তাদের।

 ২০১৯ সালের ডিসেম্বরে এই উহান শহরেই বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল উহানে।

প্রথম করোনা রোগী শনাক্ত ও মৃত্যুর পর থেকে উহানে দীর্ঘমেয়াদী লকডাউন ও কঠোর বিধিনিষেধ জারি করে চীনের সরকার। সম্প্রতি উহানেব লকডাউন শিথিল করা হলেও হলেও জনসমাগমের বিষয়ে নিষেধাজ্ঞা এখনও জারি আছে।

এসএমডব্লিউ