প্রতীকী চিত্র

ভারতের অন্যতম বৃহৎ ব্যাংক স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার (এসবিআই) একটি শাখার ‌‘বোরকা পরে ব্যাংকে ঢোকা যাবে না’ নির্দেশনা জারি ঘিরে ব্যাপক বিতর্ক সৃষ্টি হয়েছে দেশটিতে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র সমালোচনার পর ওই নির্দেশনা প্রত্যাহার করে নিয়েছে এসবিআইয়ের মুম্বাই নেহরু নগর শাখা কর্তৃপক্ষ।

দেশটির সংবাদমাধ্যম বলছে, মুম্বাই নেহরু নগরের পূর্ব কুর্লা এলাকায় স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ওই শাখাটি রয়েছে। ওই এলাকাটি মূলত মুসলিম অধ্যুষিত।

স্থানীয় বাসিন্দারা বলেছেন, কয়েকদিন আগে নেহরু নগরের এসবিআই শাখায় তিনটি ভাষায় ওই বিজ্ঞপ্তি টাঙানো হয়েছিল। হিন্দি, মারাঠি এবং ইংরেজিতে লেখা ছিল, ‘বোরকা, স্কার্ফ পরে ব্যাংক চত্বরে ঢোকা নিষিদ্ধ।’

সেই বিজ্ঞপ্তির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লেই শুরু হয় বিতর্ক। তবে শেষ পর্যন্ত গত ৩ নভেম্বর স্টেট ব্যাংকের পক্ষ থেকে ওই বিজ্ঞপ্তি দেওয়ার জন্য দুঃখপ্রকাশ করা হয়। একই সঙ্গে বিতর্কিত ওই বিজ্ঞপ্তি তুলে নেওয়া হয়েছে।

এক টুইট বার্তায় এসবিআই কর্তৃপক্ষ বলছে, টাকা তোলা ও অন্যান্য আর্থিক লেনদেনের ক্ষেত্রে নিরাপত্তার কথা ভেবে এই বিজ্ঞপ্তি ব্যাংকের ওই শাখা দিয়েছিল। এর পেছনে ব্যাংকের বা ওই শাখার অন্য কোনও উদ্দেশ্য নেই।

এমন যুক্তি দেখানোর পরও নেট মাধ্যমে স্টেট ব্যাংকের সমালোচনা চলতে থাকে। প্রশ্ন তোলা হয়, নিরাপত্তার জন্য শুধু বোরকা নিয়েই কেন আপত্তি? করোনাকালে সব গ্রাহকের মুখই তো মাস্কে ঢাকা থাকছে। তবে স্টেট ব্যাংক ভাইরাল হওয়া বিজ্ঞপ্তির ছবি নিয়েও আপত্তি তুলেছে।

এসবিআই বলছে, ব্যাংকের ভেতরে ছবি বা ভিডিও তোলা নিষিদ্ধ। কোনও রকম ছবি বা ভিডিও থেকে কোনও অপরাধ ঘটলে তার সঙ্গে জড়িয়ে পড়বেন যিনি ছবি তুলেছেন। নেটমাধ্যম থেকে ওই ছবি যাতে সরিয়ে নেওয়া হয় তার আবেদনও জানিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। আনন্দবাজার।

এসএস