নতুন বছরকে সামনে রেখে অনেকেই নতুন নতুন পরিকল্পনা করে থাকেন। অনেকেই পরিকল্পনা করেন নতুন বছরে নতুন বাইক কেনার। বর্তমান পরিস্থিতিতে এ ধরনের পরিকল্পনাকারীদের জন্য খারাপ খবরই অপেক্ষা করছে। কারণ আসন্ন নতুন বছরে বিশ্বজুড়ে বাইকের দাম বাড়তে পারে।

সম্প্রতি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পিংকবাইক.কম। চলুন নতুন বছরে বাইকের মূল্যবৃদ্ধির সম্ভাব্য কারণগুলো দেখে নেওয়া যাক...

১. তাইওয়ানে শ্রমের মজুরি বৃদ্ধি অব্যাহত
বাইক তৈরির সঙ্গে সংশ্লিষ্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধি অব্যাহত রেখেছে তাইওয়ান। সম্প্রতি দেশটি এই খাতের শ্রমিকদের মজুরি ৫ দশমিক ২১ শতাংশ বাড়িয়েছে। গত ৬ বছর ধরেই শ্রমিকদের মজুরি বাড়িয়ে আসছে তাইওয়ান। কিন্তু সর্বশেষ নেওয়া সিদ্ধান্তে মজুরি যতটা বাড়ানো হয়েছে, সেটি গত ১৫ বছরের মধ্যে সর্বোচ্চ।

এর ফলে তাইওয়ানের বাইক শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট শ্রমিকদের ন্যূনতম মজুরি মাসে ২৪ হাজার এনটি (তাইওয়ানিজ ডলার) থেকে বৃদ্ধি পেয়ে হবে ২৫ হাজার ২৫০ এনটি। যা প্রায় ৯০০ মার্কিন ডলারের সমান। এছাড়া প্রতি ঘণ্টায় শ্রমিকদের মজুরি ১৬০ এনটি থেকে বেড়ে হবে ১৬৮ এনটি (৫.৯৮ মার্কিন ডলার)।

তাইওয়ানের সংবাদমাধ্যমগুলো বলছে, ২০২২ সালের ১ জানুয়ারি থেকে মজুরি বৃদ্ধির এই আইন কার্যকর হবে। এর ফলে ২১ লাখ পরিবার উপকৃত হবে বলে আশা করছে দেশটি। তবে এর ফলে বাইকের মোট উৎপাদন খরচ বাড়বে। যার প্রভাব পড়বে ক্রেতা পর্যায়ে।

২. বাইকের কাঁচামালের মূল্যবৃদ্ধি
বাইক তৈরির সঙ্গে সংশ্লিষ্ট শ্রমিকদের মজুরি বৃদ্ধির সঙ্গে সঙ্গে এর কাঁচামালের দামও বাড়ছে। বিশেষ করে অ্যালুমিনিয়ামের দাম বৃদ্ধি পাচ্ছে। গত ১২ মাসে বাইক তৈরির প্রয়োজনীয় এই পণ্যটির দাম ১৩ বছর আগের পর্যায়ে পৌঁছৈছে। ২০০৮ সালে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার সময় অ্যালুমিনিয়ামের দাম এই পর্যায়ে পৌঁছেছিল।

এছাড়া করোনা মহামারির কারণে গত এক বছরে বাইক তৈরির জন্য প্রয়োজনীয় কার্ডবোর্ডের দাম ১০০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই রকম ভাবে বিভিন্ন পরিমাণে স্টিল, মাগনেসিয়ামসহ অন্যান্য কাঁচামালের দামও বেড়েছে। প্রয়োজনীয় এসব কাঁচামালের দাম যদি এভাবে বাড়তেই থাকে, তাহলে খুচরা পর্যায়ে বাইকের মূল্য সামনে বছর বাড়বে বলেই ধরে নেওয়া যায়।

৩. পরিবহন খরচ এখনও অনেক বেশি
বিশ্বজুড়ে পণ্য পরিবহনের খরচ প্রতিনিয়ত বাড়ছে এবং এর প্রভাব পড়ছে সংশ্লিষ্ট শিল্পখাতগুলোতেও। পণ্য পরিবহনের ক্ষেত্রে কন্টেইনার স্বল্পতার কারণেও রেকর্ড পরিমাণে বাড়ছে সমুদ্রপথে পণ্য পরিবহনের খরচ। পণ্য পরিবহনের এই খরচের কারণে বাইকের দাম বৃদ্ধির বিষয়টি বৈশ্বিক অনেক ব্রান্ডও সামনে এনেছে।

এমনকি পণ্য সরবরাহ স্থিতিশীল রাখতে বৈশ্বিক অনেক ব্রান্ড বিশ্বের বিভিন্নস্থানে আলাদা গুদামও ভাড়া নিচ্ছে। ফলে এই কারণেও বাড়তে পারে বাইকের দাম।

৪. পণ্য তৈরিতে লাগছে দীর্ঘ সময়
কোনো পণ্য তৈরির শুরু থেকে সম্পন্ন হওয়া পর্যন্ত সময়টিকে বলা হয় লিড টাইম। বাইক শিল্পের জন্য এটি বেশ গুরুত্বপূর্ণ ব্যাপার। চলতি বছর বাইকের লিড টাইম অনেকটা বেড়েছে এবং এটি বললেও অনেকে বিস্মিত হবেন না যে, বাইকের লিড টাইম এখনও অনেক বেশি।

সম্প্রতি এক বিবৃতিতে নোলি’র সিইও ও প্রধান প্রকৌশলী নোয়েল বাকলে জানিয়েছেন, বর্তমানে বাইক ইন্ড্রাস্ট্রির বেশিরভাগ মূলধারার উপাদনের জন্য লিড টাইম ৬০০ দিনেরও বেশি। এছাড়া আমাদের অনেক ওইএম (OEM) সরবরাহকারীর কাঁচামাল কেনা এবং বিশেষ নির্মাতাদের লিড টাইম ৩৫০ থেকে ৪০০ দিন। এই বিষয়টিই পরিস্থিতিকে আরও জটিল করে তুলছে।

পণ্য রেডি করতে কোনো ব্রান্ডকে প্রায় দুই বছর অপেক্ষা করতে হলে বোঝাই যাচ্ছে নির্মাণকাজে বিপুল পরিমাণ অর্থ দীর্ঘদিন আটকে থাকছে। লিড টাইম এতোটা না লাগলে ব্রান্ডগুলো এই অর্থ ব্যবহার করে তাদের বিক্রি আরও বাড়াতে পারতো অথবা আরও স্বল্পমূল্যে পণ্য বাজারে আনতে পারতো।

৫. কোনো নির্দিষ্ট পণ্যের চাহিদা দ্রুত বৃদ্ধি
এই বিষয়টি বেশ স্ব-ব্যাখ্যামূলক। এ বছরে অনেকেই যা পেতে চান, তা এখনও পাননি বা অর্জন করতে পারেননি। আর তাই মানুষ যদি এখনও কেবল কিনতেই থাকেন, তাহলে সেটির দাম বাড়বে।

টিএম