পাকিস্তানে স্বর্ণের দাম প্রতি ভরিতে বেড়েছে ৩ হাজার ৩০০ রুপি এবং প্রতি ১০ গ্রাম স্বর্ণের দাম বেড়েছে ২ হাজার ৮২৯ রুপি। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম জিও টিভি।

দাম বৃদ্ধির ফলে বৃহস্পতিবার পাকিস্তানের স্বর্ণের দোকানগুলোতে প্রতি ভরি স্বর্ণ বিক্রি হয়েছে ১ লাখ ২৯ হাজার ১০০ রুপিতে, প্রতি দশগ্রাম স্বর্ণ বিক্রি হয়েছে ১ লাখ ১০ হাজার ৬৮২ রুপিতে।

অথচ, একদিন আগে, বুধবারও (১০ নভেম্বর) পাকিস্তানের বাজারে প্রতি ভরি স্বর্ণ বিক্রয়মূল্য ছিল ১ লাখ ২৫ হাজার রুপি; অন্যদিকে প্রতি দশ গ্রাম স্বর্ণ বিক্রি হয়েছে ১ লাখ ৭ হাজার ৮৫৩ রুপিতে।

অর্থনীতিবিদরা জানিয়েছেন, আন্তর্জাতিক মুদ্রা বাজারে ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির দাম পড়ে যাওয়ার কারণেই বেড়েছে স্বর্ণের মূল্য।

পাকিস্তানের এক স্বর্ণব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে দেশটির সংবাদমাধ্যম জিও টিভিকে বলেন, আকস্মিকভাবে স্বর্ণের দাম বাড়ায় নেতিবাচক প্রভাব পড়বে দেশটির বাজারে।  

তিনি বলেন, ‘বর্তমানে বিয়ে উপলক্ষ্যে কিছু কেনাবেচা হচ্ছে, কিন্তু আগে পাকিস্তানে বাৎসরিক যে স্বর্ণের চাহিদা ছিল, দাম বেড়ে যাওয়ায় অনেক কমে এসেছে এই চাহিদা। অনেক পাকিস্তানিই এখন স্বর্ণের পরিবর্তে আর্টিফিশিয়াল অলঙ্কারের দিকে ঝুঁকছেন।’

হতাশ ওই ব্যবসায়ী আরও জানান, সামনে আরও বাড়তে পারে স্বর্ণের দাম।

পাকিস্তানের স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন আল সিন্ধ সারাফ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (এএসএসজেএস) জানিয়েছে, সম্প্রতি সাত দফায় পাকিস্তানে প্রতি ভরি স্বর্ণের দাম বেড়েছে মোট ১১ হাজার ৭০০ রুপি।

এদিকে, দেশের মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে পাকিস্তানের সরকার ও কেন্দ্রীয় ব্যাংক বিদেশি মুদ্রা কেনার ব্যাপারে কড়াকড়ি আরোপ করায় পাকিস্তানের যেসব বিনিয়োগকারী এতদিন বিদেশি মুদ্রার জন্য বিনিয়োগ করে আসছিলেন, স্বর্ণের দাম বাড়ায় তারা এখন ডলারের পরিবর্তে ব্যাপকভাবে স্বর্ণ কিনছেন।

এসএমডব্লিউ