পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তা আসার মালিকের সঙ্গে গাঁটছড়া বাঁধা পাকিস্তানের শিক্ষা ও নারী অধিকার কর্মী মালালা ইউসুফজাই বলেছেন, বিয়ে নিয়ে তার দুশ্চিন্তা ছিল। তবে তার মূল্যবোধ বুঝতে পারার মতো একজনকে বিয়ে করতে পেরে নিজেকে ভাগ্যবতী মনে করছেন তিনি।

এর আগে গত জুনে ব্রিটিশ সাময়িকী ভোগকে দেওয়া এক সাক্ষাৎকারে দু’জন মানুষের সম্পর্কের জন্য বিয়ের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলে বিতর্কের জন্ম দিয়েছিলেন মালালা। ওই সময় তিনি বলেছিলেন, ‘আমি এখনও বুঝি না মানুষ কেন বিয়ে করে? আপনার জীবনে যদি একজন মানুষের দরকার হয়, তাহলে কেন আপনাকে বিয়ের কাগজে স্বাক্ষর করতে হবে? কেন শুধুমাত্র এটি এক ধরনের পার্টনারশিপ হতে পারে না?’

মালালার ওই সাক্ষাৎকার নিয়ে আবারও আলোচনা-সমালোচনা শুরু হয়েছে তার বিয়ের পর। তবে সমালোচনার জবাবে পাকিস্তানের এই নারী অধিকার কর্মী বিবিসির অ্যান্ড্রু মার শোতে অংশ নিয়ে বলেছেন, বিয়ে নিয়ে অতীতে তার উদ্বেগ ছিল।

৯ নভেম্বর এক টুইট বার্তায় শান্তিতে নোবেলজয়ী মালালা নিজের বিয়ের খবর দেন

২৪ বছর বয়সী এই পাকিস্তানি মানবাধিকার কর্মী বলেছেন, বিয়ের বিষয়ে তার উদ্বেগ সত্য ছিল। কারণ বিশ্বজুড়ে অনেক মেয়ের বাল্যবিবাহ এবং বিচ্ছেদের খবর দেখা যায়... এবং বিয়েতে ক্ষমতার ভারসাম্যহীনতা তৈরি হয়।

তিনি বলেছেন, আমি একজন ভাগ্যবতী। কারণ আমি এমন একজনকে পেয়েছি; যিনি আমার মূল্যবোধ বোঝেন। আমার রসিকতা বোঝেন এবং আমাদের অনেক কিছুতে মিল রয়েছে।

বিবিসির অ্যান্ড্রু মারকে মালালা বলেন, আমি বিয়ের বিরুদ্ধে ছিলাম না। তবে বিয়ে নিয়ে আমার উদ্বেগ ছিল; যা বিশ্বের অনেক নারীর জন্যই প্রযোজ্য। যারা বাল্যবিয়ে, জোরপূর্বক বিয়ে, ক্ষমতার ভারসাম্যহীনতা এবং পুরুষদের তুলনায় নারীদের কীভাবে বেশি সমঝোতা করতে হয়, তা দেখেছেন।

গত ৯ নভেম্বর এক টুইট বার্তায় শান্তিতে নোবেলজয়ী মালালা নিজের বিয়ের খবর দেন। টুইটে তিনি বলেন, ‌‌‘আজকের দিনটি আমার জীবনের একটি মূল্যবান দিন। আসার এবং আমি সারা জীবনের জন্য গাঁটছড়া বেঁধেছি। বার্মিংহামের বাড়িতে পরিবারের সদস্যদের সঙ্গে ছোট পরিসরে নিকাহ অনুষ্ঠানের আয়োজন করা হয়। জীবনের বাকি অংশ আমরা একসঙ্গে কাটাতে চাই। আমাদের জন্য দোয়া করবেন।’

বার্মিংহামের বাড়িতে পরিবারের সদস্যদের নিয়ে ছোট পরিসরে বিয়ের অনুষ্ঠান করেন মালালা

মালালার স্বামী আসার মালিক পাকিস্তানের ক্রীড়া জগতের পরিচিত মুখ। তার লিঙ্কডইন প্রোফাইল অনুযায়ী, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) হাই-পারফর্ম্যান্স টিমের মহা-ব্যবস্থাপক তিনি। লাহোর ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্স থেকে অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক করেছেন আসার মালিক। তিনি কোকাকোলা ও ফ্রাইসল্যান্ডক্যাম্পিনার মতো ব্র্যান্ডের সাথেও কাজ করেছেন।

হলিউড লাইফের প্রতিবেদন অনুযায়ী, মালালা এবং আসার তাদের সম্পর্কের বিষয়টি ইনস্টাগ্রামে গোপন করেছেন। তবে এই দম্পতি একে অপরকে চিনতেন ২০১৯ সাল থেকে। ২০১৯ সালের ২৩ জুনে ইনস্টাগ্রামে আসার মালিক একটি গ্রুপ ছবি পোস্ট করেন। এই ছবিতে মালালা, পাকিস্তানের সাবেক ক্রিকেটার সাকলাইন মুশতাক এবং অন্যান্যদের দেখা যায়। ছবিটি লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে তুলেছিলেন আসার।

২০১২ সালের অক্টোবরে পাকিস্তানি তালেবানের এক সদস্য মালালা ইউসুফজাইয়ের মাথায় গুলি চালিয়ে হত্যার চেষ্টা চালায়। বেশ কিছুদিন তার অবস্থা সংকটাপন্ন ছিল। পরে সুস্থ হয়ে যুক্তরাজ্যে আশ্রয় নেন তিনি।

এসএস/জেএস