করোনাভাইরাসের দুই ডোজ টিকা নিলে প্রায় এক বছর পর্যন্ত প্রতিরোধ ক্ষমতা (এন্টিবডি) সক্রিয় থাকে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথ। 

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, নির্দিষ্ট সময় অন্তর যারা দুই ডোজ টিকা নিয়েছেন তাদের প্রতিরোধ ক্ষমতা প্রায় এক বছর স্থায়ী হচ্ছে। 

করোনা থেকে বাঁচতে টিকা অন্যতম হাতিয়ার উল্লেখ করে সৌম্যা বলেন, নির্দিষ্ট সময় পর অ্যান্টিবডি কমলেও ‘মেমরি সেল’ দীর্ঘ সময় সক্রিয় থাকছে এবং সেই কোষগুলো ওই ব্যক্তিকে নির্দিষ্ট সময় পর্যন্ত সুরক্ষা দেয়।

কিন্তু সেই সুরক্ষা কত দিনের, তা এখনই স্পষ্ট বলা সম্ভব নয় বলে জানিয়েছেন সৌম্যা। তার মতে, আরও কিছুটা সময় পর তা বোঝা যাবে। সে ক্ষেত্রে অতিরিক্ত বুস্টার ডোজ দেওয়া প্রয়োজন কি না, তা স্পষ্ট করে বলা সম্ভব হবে। 

সৌম্যার বলেন, দ্বিতীয় ঢেউয়ের পরে ভারতের বাসিন্দাদের রক্ত পরীক্ষা হয়েছিল। তাতে দেখা গেছে, ৬৫ শতাংশের শরীরে করোনার অ্যান্টিবডি পাওয়া গেছে। যার অর্থ দেশের বৃহত্তর জনগোষ্ঠী সে সময়ে করোনায় আক্রান্ত হয়েছিলেন।

ফলে দেশের মানুষের বড় অংশের শরীরে সংক্রমণের কারণে বা টিকাকরণের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি হয়েছে। তবে টিকাকরণের মাধ্যমে যে রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি হচ্ছে তা অনেক বেশি দীর্ঘস্থায়ী ও কার্যকর বলেই মত বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই বিজ্ঞানীর। 

এইচকে