ছবি: বিবিসি

করোনার নতুন রূপান্তরিত ধরন ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রের ভ্রমণবিষয়ক নিয়ম কঠোর করছে বাইডেন প্রশাসন। শুক্রবার দেশটির মেরিল্যান্ড অঙ্গরাজ্যে দেওয়া এক ভাষণে এ তথ্য দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিবিসি অনলাইনের প্রতিবেদন অনুযায়ী, আগামী সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্রের নাগরিকসহ সব আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য উড়োজাহাজে ওঠার ২৪ ঘণ্টা আগে অবশ্যই করোনা টেস্ট করতে হবে বলে ভাষণে জানিয়েছেন বাইডেন।

এছাড়া, আগামী বছর মার্চের মাঝামাঝি পর্যন্ত উড়োজাহাজ, ট্রেন, বাসসহ সব গণপরিবহণের যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

এছাড়া জনসমাগম পূর্ণ স্থানগুলোতে করোনার র‌্যাপিড টেস্ট বুথের সংখ্যা আরও বাড়ানো হবে বলেও জানিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য গবেষণা সংস্থা দ্য ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের মেলিল্যান্ড শাখার মিলনায়তনে দেওয়া ওই ভাষণে জো বাইডেন বলেন, ‘আমরা বিজ্ঞান ও গতির মাধ্যমে এই ভাইরাসটিকে পরাজিত করব, বিভ্রান্তি ও হট্টগোলের মাধ্যমে নয়।’

তবে আপাতত জনগণকে গৃহবন্দি থাকার আদেশ জারির কোনো পরিকল্পনা সরকারের নেই বলে জানিয়েছেন তিনি। এ সম্পর্কে ভাষণে তিনি বলেন, ‘আমরা আপাতত লকডাউন বা শাটডাউনের পথে হাঁটছি না।’

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানী ও জীবাণুবিদরা প্রথমবার করোনাভাইরাসের রূপান্তরিত ধরন ওমিক্রনের বিষয়ে বিশ্ববাসীকে জানান। তবে সম্প্রতি জানা গেছে, তার ৫ দিন আগে ১৯ নভেম্বর নেদারল্যান্ডসে প্রথম শনাক্ত হয়েছিল ওমিক্রনে আক্রান্ত রোগী।

ইতোমধ্যে বিশ্বের ৩০ টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। বিজ্ঞানীরা সতর্কবার্তা দিয়ে বলেছেন, করোনার অতি সংক্রামক রূপান্তরিত ধরন ডেল্টার চেয়েও সংক্রামক হওয়ার সম্ভাবনা রয়েছে ওমিক্রনের।

সরকারি তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ৫ অঙ্গরাজ্যে এ পর্যন্ত ১০ জন ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এই অঙ্গরাজ্যগুলো হলো ক্যালিফোর্নিয়া, কলোরাডো, মিনোসেটা, নিউইয়র্ক ও হাওয়াই।

২০২০ সালে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত প্রাণঘাতী রোগ করোনায় আক্রান্ত ও মৃত্যুর হিসেবে বিশ্বের সব রাষ্ট্রের মধ্যে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত কোভিডে আক্রান্ত হয়েছেন মোট ৪ কোটি ৯৭ লাখ ১৬ হাজার ৮২৫ জন এবং এ রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে মোট ৮ লাখ ৬ হাজার ৩৯৮ জনের।

এসএমডব্লিউ