সৌদি যুবরাজ (বামে) ও কাতারের আমির (ডানে), ছবি: এএফপি

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ কাতার সফরে গেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সির বরাত বৃহস্পতিবার এক প্রতিবেদনে এএফপি জানিয়েছ, আগের দিন বুধবার দেশটির রাজধানী দোহায় পৌঁছেছেন তিনি।

দীর্ঘ ৪ বছরেরও বেশি সময় পর কাতার সফরে গেলেন সৌদি যুবরাজ। চলতি বছর কাতারের সঙ্গে কূটনৈতিক তিক্ততা অবসানের পর এটি তার প্রথম সফর।

বুধবার দোহায় পৌঁছানোর পর মোহাম্মদ বিন সালমানকে অভ্যর্থনা জানান কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি। এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, বেশ আড়ম্বরপূর্ণ ছিল এই অভ্যর্থনা অনুষ্ঠান।

মৌলবাদী ইসলামি গোষ্ঠীকে মদদ দেওয়া ও রিয়াদের প্রধান প্রতিপক্ষ তেহরানের সঙ্গে অতিরিক্ত ঘনিষ্ট সম্পর্ক রাখার অভিযোগে ২০১৭ সালের জুন মাসে অনেকটা আকস্মিকভাবেই কাতারের সঙ্গে যাবতীয় কূটনৈতিক-বাণিজ্যিক ও দ্বিপাক্ষিক সম্পর্ক বাতিল করে সৌদি আরব।

তারপর একই কারণে সৌদি আরবকে অনুসরণ করে কাতরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে অপর দুই উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন।

কাতার অবশ্য বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছিল।

চলতি বছর জানুয়ারিতে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলভূক্ত দেশগুলোর এক বৈঠকে কাতারের ওপর থেকে যাবতীয় নিষেধাজ্ঞা তুলে নিয়ে পুননায় সম্পর্ক স্থাপনের সিদ্ধান্ত জানায় সৌদি আরব। যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে সেই অনুযায়ী কাজও শুরু করে দেশটি।

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনও সৌদিকে অনুসরণ করে কাতারের সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনে উদ্যোগী হয়।

চলতি বছরের শুরুতে সম্পর্ক মেরামত হওয়ার পর বছর শেষে কাতার সফরে গেলেন মোহাম্মদ বিন সালমান।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর সংস্থা গালফ কো অপারেশন কাউন্সিলের (জিসিসি) আসন্ন বৈঠককে সামনে রেখেই জিসিসির সদস্যরাষ্ট্রগুলো সফর করছেন সৌদি যুবরাজ। জিসিসির সদস্যরাষ্ট্রের সংখ্যা মোট ৬টি। এগুলো হলো- সৌদি আরব, আমিরাত, বাহরাইন, কুয়েত, ওমান ও কাতার।

যুবরাজ ইতোমধ্যে আমিরাত ও ওমান সফর করেছেন। ওমানের সঙ্গে ৩০ বিলিয়ন ডলারের বাণিজ্যচুক্তিও স্বাক্ষর করেছেন তিনি।

বৃহস্পতিবার একটি যুক্ত বিবৃতি দিয়েছে সৌদি আরব ও কাতারের সরকার। সেখানে উভয় দেশের সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ‘জিসিসির ঐক্য ও স্থায়িত্বকে আরও শক্তিশালী ও বিস্তৃত করতে সৌদি আরব ও কাতার- উভয়েই প্রতিশ্রুতিবদ্ধ।

এসএমডব্লিউ