ওমিক্রন নিয়ে বিশ্বব্যাপী ক্রমশ অস্বস্তি বাড়ছে। শুক্রবার ভারতে করোনার নতুন এ ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা ১০০ পেরিয়েছে। শুধু তাই নয়, মুম্বাইয়ে আক্রান্ত হয়েছেন এমন এক ব্যক্তি, যে করোনা ভ্যাকসিনের তিনটি ডোজই নিয়েছেন।  

মুম্বাই মিউনিসিপাল কর্পোরেশন (বিএমসি) এক বিবৃতিতে জানায়, শুক্রবার নিউইয়র্ক থেকে ফিরে আসা ২৯ বছর বয়সী এক যুবকের দেহে ওমিক্রন ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। তবে ওই যুবক একেবারেই উপসর্গহীন। তিনি ফাইজার করোনা ভ্যাকসিনের তিনটি ডোজই নিয়েছিলেন। ৯ নভেম্বর তিনি বিমানবন্দরে করোনা পরীক্ষায় পজিটিভ ধরা পড়েন। এরপর নমুনাগুলো জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছিল। সেখানে ওই যুবকের দেহে নতুন ভ্যারিয়েন্টটি পাওয়া যায়। 

বিএমসির তরফে জানান হয়েছে, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে রোগীকে ইতোমধ্যেই হাসপাতালে পাঠানো হয়েছে। যদিও কোনও উপসর্গ নেই তার।

এদিকে শুক্রবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লভ আগরওয়াল জানান, দেশের ১১ রাজ্যে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত ১০১। 

সাংবাদিক সম্মেলনে আইসিএমআরের ডিজি বলরাম ভার্গভ বলেন, এ মুহূর্তে অপ্রয়োজনীয় ভ্রমণ এড়াতে হবে। জমায়েত করা চলবে না। আমরা করোনার অ্যান্টি-ভাইরাল ট্যাবলেট নিয়ে আলোচনা করছি। আমরা দেখতে পেয়েছি যে, এই ওষুধ একদম প্রাথমিক স্তরেই দিতে হবে। চিকিৎসা শুরুর আগেই। তবে এই ওষুধ কতটা উপকারে আসবে সেই সংক্রান্ত বৈজ্ঞানিক নথি এখনও নেই।

এদিকে ইউরোপে করোনা অতিমারির নতুন ধাপ শুরু হয়েছে। বাড়ছে আক্রান্তের সংখ্যা। সবচেয়ে কঠিন পরিস্থিতি ব্রিটেনে। দ্বিগুণ নয় একেবারে তিনগুণ গতিতে সেখানে বাড়ছে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের অবস্থাও ক্রমাগত অবনতির দিকে যাচ্ছে। কোভিড আক্রান্তের সংখ্যা দৈনিক দ্বিগুণ গতিতে বৃদ্ধি হচ্ছে। এ প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রে সংক্রমণ রুখতে অবিলম্বে টিকা নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। তা না হলে দেশটিতে শীতে ওমিক্রনে সাংঘাতিক অসুস্থতা আর মৃত্যু ডেকে নিয়ে আসতে পারে বলে জানিয়েছেন তিনি।

সূত্র : জি২৪ ঘণ্টা

এসকেডি