কোথাও গাড়ি পার্ক করার পর প্রয়োজনীয় জিনিসপত্র সুরক্ষিত রাখার জন্য লক করে রাখা হয়। গাড়ি লক করা শেষে অনেকে আবার নিশ্চিত হতে কয়েকবার দরজা বা ব্যাক ডোর টেনে পরীক্ষাও করে দেখেন।

কিন্তু কখনও কি কেউ শুনেছে যে, পার্ক করার পর গাড়ি লক করা তো দূরে থাক, গাড়ির দরজা, জানালা এমনকি ব্যাক ডোরও খোলা রেখে চলে যান গাড়ির মালিকরা। শুনে আশ্চর্য লাগলেও বাস্তবে এমনটিই করেন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো এবং অকল্যান্ডের বাসিন্দারা।

আরও পড়ুন : মাছটি কিনল না কেউ, আড়তে ফেলে গেলেন জেলে

শুনে আরও অবাক হতে হবে যে, গাড়ি চুরির জন্য নয়, বরং নিজের যানবাহন আরও সুরক্ষিত রাখার জন্যই তারা এমনটি করে থাকেন। প্রশ্ন উঠতে পারে আনলক অবস্থায় বা দরজা খুলে পার্ক করে রেখে কিভাবে গাড়িকে সুরক্ষিত রাখতে চান তারা।

সান ফ্রান্সিসকো এবং অকল্যান্ডের বাসিন্দারা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের এই দুই এলাকায় চুরির ঘটনা ব্যাপকভাবে বেড়েছে। প্রকাশ্য রাস্তা থেকেই চোরেরা গাড়ির ভেতরে থাকা জিনিসপত্র চুরি করে নিয়ে যায়। এমনকি গাড়ি লক করা থাকলেও জানালা বা গাড়ির পেছনের কাচ ভেঙে ভেতরে প্রবেশ করে তারা।

আরও পড়ুন : ছাগলের খৎনা অনুষ্ঠানে ৩০০ মানুষকে খাওয়ালেন দিনমজুর দম্পতি

এর পাশাপাশি আরও নানা ভাবে গাড়ির ক্ষতি করে চোরেরা। আর তাই ক্ষতির হাত থেকে বাঁচতে দরজা এবং ব্যাক ডোর খুলে গাড়ি পার্ক করে রাখা শুরু করেছেন শহরের বাসিন্দারা। কেননা, গাড়ি পুরো খোলা থাকলে ভেতরে কোনো জিনিস আছে কি না তা সরাসরি দেখতে পাবে চোর।

আর ভেতরে মূল্যবান কিছু না থাকলে সেই গাড়িকে ক্ষতি হওয়ার হাত থেকে রক্ষা করা সম্ভব হয় বলে দাবি করেছেন তারা।

টিএম