মাঝ আকাশে করোনাভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন এক নারী যাত্রী। সঙ্গে সঙ্গে ছড়াল আতঙ্ক। করোনা হলে আক্রান্ত ব্যক্তিকে আইসোলেশনে যেতে হয়। থাকতে হয় অন্যদের থেকে আলাদা। ওই নারী যাত্রীও গেলেন আইসোলেশনে। ফ্লাইটের মধ্যে আর আইসোলেশনের জায়গা কই? আর সেই ফ্লাইট যদি থাকে মাঝ আকাশে, তাহলে!

মাঝ আকাশেই ওই নারী যাত্রী আইসোলেশনে থেকেছেন। ফ্লাইটের টয়লেটেই তিনি কাটিয়েছেন পাকা পাঁচ ঘণ্টা। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের শিকাগো থেকে আইসল্যান্ডের রিকজাভিকগামী একটি ফ্লাইটে। শুক্রবার (৩১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এবং মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ।

সংবাদমাধ্যম দু’টির প্রতিবেদনে বলা হয়েছে, মাঝ আকাশে করোনাভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হওয়া ওই নারী যাত্রীর নাম মারিসা ফোতিও। যুক্তরাষ্ট্রের নাগরিক এই নারী পেশায় একজন স্কুল শিক্ষিকা।

মারিসা ফোতিও বলছেন, গত ২০ ডিসেম্বর শিকাগো থেকে আইসল্যান্ডের রিকজাভিকে যাচ্ছিলেন তিনি। মাঝ আকাশে থাকা অবস্থায় হঠাৎ তিনি গলা ব্যথা অনুভব করেন।

এরপর নিজের সঙ্গে রাখা র‌্যাপিড টেস্ট কিট দিয়ে ফ্লাইটের মধ্যেই নিজের করোনা পরীক্ষা করেন তিনি। এরপরই যে রেজাল্ট পান তিনি, তাতে তার চোখ কপালে ওঠে। করোনা পরীক্ষায় পজিটিভ মারিসা ফোতিও!

এরপরই গন্তব্যে পৌঁছানো পর্যন্ত ফ্লাইটের বাকি সময়টা তিনি টয়লেটেই নিজেকে বন্দি রাখেন। এক বা দুই ঘণ্টা নয়, টানা পাঁচ ঘণ্টা ফ্লাইটের টয়লেটের ভেতরে অবস্থান করেন তিনি। অবশ্য দীর্ঘ এই সময়টিতে ফ্লাইটের দায়িত্বরত অ্যাটেনডেন্টরা মারিসা ফোতিওকে খারার ও পানীয় পরিবেশন করেন।

অবশ্য এটি এখনও পরিষ্কার নয় যে, ফ্লাইটে ওঠার আগে মার্কিন ওই স্কুল শিক্ষিকা করোনা টেস্ট করেছিলেন কি না কিংবা করোনার নেগেটিভ সনদ উপস্থাপন করতে হয়েছিল কি না।

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের বাসিন্দা মারিসা ফোতিও সংবাদমাধ্যম এনবিসি নিউজকে জানান, ‘এটি খুব ভয়ঙ্কর একটি অভিজ্ঞতা। সেদিন বিমানে ১৫০ জন আরোহী ছিলেন এবং ভাইরাস তাদের মধ্যে ছড়িয়ে দিচ্ছি কি না, এটিই ছিল আমার জন্য সবচেয়ে ভয়ের।’

আইসল্যান্ড এয়ারের ওই ফ্লাইটটির টয়লেটের ভেতরে দীর্ঘ সময় নিজের আইসোলেশনে থাকার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ার একটি প্লাটফর্মে নিজেই আপলোড করেছেন মার্কিন এই স্কুল শিক্ষিকা।

@marisaefotieo Shout out to @Icelandair for my VIP quarantine quarters.. #luxuryliving #imsolucky #covid #vaccinated #fyp #viralvideotiktok #quarantine ♬ I'm So Lucky Lucky - Grandzz

ভিডিওটি এখন পর্যন্ত ৪০ লাখেরও বেশি বার দেখা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। এছাড়া তার ওই খারাপ সময়ে পাশে থাকার জন্য ফ্লাইট অ্যাটেনডেন্টদের একজনের প্রশংসাও করেছেন মারিসা।

টিএম