সোমবার একটি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর মিয়ানমারের ক্ষমতাসীন সামরিক জান্তা সরকার অং সান সু চি’র সরকারকে বিলুপ্ত করে দেওয়ার ঘোষণা দিয়ে তার ২৪ জন মন্ত্রী ও প্রতিমন্ত্রীকে অপসারণের পর নতুন করে ১১ জনকে মন্ত্রিত্ব দিয়েছে।

মিয়ানমারের সেনাবাহিনী পরিচালিত মায়াওয়াদ্দে টেলিভিশনে সোমবার সন্ধ্যার পর এই ঘোষণা দেওয়া হয়। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

নতুন করে মন্ত্রী নিয়োগ দেওয়া হয়েছে অর্থ, স্বাস্থ্য, তথ্য, পররাষ্ট্র, প্রতিরক্ষা, সীমান্ত ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। বরখাস্ত হওয়ার আগে সু চি’র স্বাস্থ্যমন্ত্রী অবশ্য পদত্যাগ করেছিলেন।

উল্লেখ্য, সোমবার ভোরে সরকারপ্রধান অং সান সু চি ছাড়াও মিয়ানমানের প্রেসিডেন্ট ও মুখ্যমন্ত্রী ছাড়াও আরও অনেক মন্ত্রী-নেতাকর্মীদের গেপ্তার করে রাষ্ট্র ক্ষমতা দখলে নেন দেশটির সেনাপ্রধান মিন অং হ্লাইং।

ক্ষমতা দখলের পর মিয়ানমারে এক বছরের জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছেন সেনা সমর্থিত মিয়ন্ত সোয়ে। তবে আইনসভা, নির্বাহী বিভাগ এবং বিচার বিভাগের ক্ষমতা নিয়েছেন সেনাপ্রধান।

অভ্যুত্থানে ক্ষমতা দখলের পর মিয়ানমারের রাজধানী নেপিডোতে পার্লামেন্টের সদস্যদের বাসভবনের বাইরে পাহারা দিচ্ছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

এর আগে পার্লামেন্টের সামনের রাস্তাটি বন্ধ করে দেয় সেনাবাহিনী। বন্ধ রাস্তায় ব্যারিকেডের পাশাপাশি ভারী সামরিক যান ও অস্ত্র নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে সেনা সদস্যদের।

জরুরি অবস্থা শেষ হলে নতুন নির্বাচনের মাধ্যমে বিজয়ী দলের কাছে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দিয়েছে সেনাবাহিনী। নবনির্বাচিত সরকারের পার্লামেন্ট অধিবেশন শুরুর দিবে এই অভ্যুত্থানের নিন্দা জানিয়েছেন জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বিশ্বনেতারা।

এএস