নতুন বছরের শুরুতেই ফের ব্যালিস্টিক মিসাইল ছুড়েছে উত্তর কোরিয়া। বুধবার (৫ জানুয়ারি) পারমাণবিক শক্তিধর এই দেশটি নিজের পূর্ব উপকূলে সন্দেহজনক ওই ব্যালিস্টিক মিসাইলটি নিক্ষেপ করে বলে জানিয়েছে জাপান ও দক্ষিণ কোরীয় কর্তৃপক্ষ।

নতুন বছরে কোরীয় উপদ্বীপের এই দেশটির এটিই প্রথম শক্তি প্রদর্শন। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম বিবিসি ও আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার উত্তর কোরিয়ার এই মিসাইল নিক্ষেপের বিষয়টি প্রথম শনাক্ত করে জাপানের কোস্টগার্ড। তারা বলছে, উত্তর কোরিয়ার থেকে নিক্ষেপ করা প্রোজেক্টাইলটি ব্যালিস্টিক মিসাইল হতে পারে। তবে এর বেশি আর কোনো তথ্য তারা দেয়নি।

এদিকে পিয়ংইয়ংয়ের এই পদক্ষেপের পরপরই জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সাংবাদিকদের বলেন, ‘গত বছর থেকে একের পর এক মিসাইল নিক্ষেপ করেই যাচ্ছে উত্তর কোরিয়া। এটি খুবই নিন্দনীয়।’

অন্যদিকে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, বুধবার নিজেদের পূর্ব উপকূলে উত্তর কোরিয়া একটি সন্দেহজনক ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে। এ বিষয়ে আরও বিচার-বিশ্লেষণ চলছে।

এ বিষয়ে আরও বিস্তারিত কোনো তথ্য সামনে না এনে সিউলের জেসিএস বলছে, উত্তর কোরিয়ার নিক্ষেপ করা মিসাইলের বিস্তারিত তথ্য পেতে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করছে।

এদিকে জেসিএস’র বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার বার্তাসংস্থা ইয়নহাপ জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৮টা ১০ মিনিটে স্থল-ভিত্তিক একটি প্লাটফর্ম থেকে উত্তর কোরিয়ার তার পূর্ব উপকূলের দিকে মিসাইলটি নিক্ষেপ করে।

গত বছরের শেষের দিকসহ সাম্প্রতিক মাসগুলোতে কয়েক দফায় পরীক্ষামূলকভাবে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। এসব ক্ষেপণাস্ত্রের মধ্যে শব্দের চেয়ে দ্রুতগতিসম্পন্ন ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্রও রয়েছে। এসব পরীক্ষার মধ্যে কয়েকটি আন্তর্জাতিক বিধিনিষেধ অমান্য করেছে বলে অভিযোগ উঠেছে।

পারমাণবিক অস্ত্রের মতো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি ও উৎক্ষেপণের বিষয়েও উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। তবে সেই নিষেধাজ্ঞা আমলে না নিয়ে গত বছরের মতোই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া।

সংবাদমাধ্যমগুলো বলছে, গত বছরের অক্টোবর মাসের শুরুতে বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর আগে শব্দের চেয়ে দ্রুতগতিসম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় দেশটি। এছাড়া গত সেপ্টেম্বর মাসে পৃথকভাবে ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোরও অভিযোগ ওঠে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে।

টিএম