ছবি: দ্য ইন্ডিপেন্ডেন্ট

মধ্য ইউরোপের দেশ পোল্যান্ডে করোনায় মোট মৃতের সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে। মঙ্গলবার এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন পোল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী অ্যাডাম নিয়েদজিলস্কি।

মঙ্গলবার দেশটির টেলিভিশন চ্যানেল টিভিএন ২৪ কে দেওয়া এক সাক্ষাৎকারে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আজ আমরা একটি দুঃখজনক মাইলফলক অতিক্রম করলাম। দেশে করোনায় মোট মৃতের সংখ্যা আজ ১ লাখ ছাড়িয়েছে।’

এদিকে, যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জরিপ প্রকল্প ‘আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটা’-র তথ্য অনুযায়ী, গত সপ্তাহে করোনায় যেসব দেশে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে, তাদের মধ্যে অন্যতম ছিল পোল্যান্ড; দেশটিতে প্রতি ১০ লাখ মানুষের মধ্যে গত সপ্তাহে করোনায় মারা গেছেন ৫৭ জনেরও বেশি। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা রাশিয়ায় এই সংখ্যা ছিল ৩৮ এবং তৃতীয় স্থানে থাকা যুক্তরাষ্ট্রে এই সংখ্যা ছিল ৩৪ জন।

গত বছরের শুরু থেকে ইউরোপের দেশগুলোতে টিকাদান কর্মসূচি শুরু হলেও এখন পর্যন্ত তাতে আশনুরূপ সাড়া মিলছে না। সাম্প্রতিক এক সমীক্ষায় জানা গেছে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৮ টি দেশে করোনা টিকার দুই ডোজ নিয়েছেন মাত্র ৬৮ দশমিক ৭ শতাংশ মানুষ।

পূর্ব ও মধ্য ইউরোপের দেশসমূহে টিকা নেওয়ার হার সবচেয়ে নিম্ন। আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের মতে, গত শতকে দশকের পর দশক কমিউনিস্ট শাসনের অধীনে থাকতে থাকতে রাষ্ট্র ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর প্রতি ভরসা অনেকটাই কমে গেছে এসব দেশের জনগণের। এ কারণে টিকা নেওয়ার আগ্রহও তাদের কম।

পোল্যান্ডে মোট জনসংখ্যার মাত্র ৫৫ শতাংশ করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন। এ বিষয়ে আক্ষেপ জানিয়ে মঙ্গলবারের সাক্ষাৎকারে অ্যাডাম নিয়েদজিলস্কি বলেন, ‘দুঃখজনক হলেও সত্য- ইউরোপের যেসব দেশে সবচেয়ে কমসংখ্যক মানুষ টিকার ডোজ সম্পূর্ণ করেছেন, পোল্যান্ড তাদের অন্যতম।’

সরকারি তথ্য অনুযায়ী, ৩ কোটি ৭৭ লাখ ৮৩ হাজার মানুষ অধ্যুষিত পোল্যান্ডে ২০২০ সালে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৪২ লাখ ৩২ হাজার ৩৮৬ জন এবং এ রোগে দেশটিতে মৃত্যু হয়েছে মোট ১ লাখ ২৫৪ জনের।

মঙ্গলবার পোল্যান্ডে করোনায় আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৪০৬ জন এবং মারা গেছেন ৪৯৩ জন।

সূত্র: রয়টার্স

এসএমডব্লিউ