মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা গত ডিসেম্বরে চীনে তৈরি রেকর্ড ৭০ হাজার ৮৪৭টি গাড়ি বিক্রি করেছে। ২০১৯  সালে সাংহাইতে উত্পাদন শুরু করার পর টেসলার গাড়ি বিক্রির মাসিক হার এটিই সর্বোচ্চ। মঙ্গলবার চায়না প্যাসেঞ্জার কার এসোসিয়েশনের (সিপিসিএ) এক পরিসংখ্যানে এই তথ্য জানানো হয়েছে।

টেসলার চীনে তৈরি গাড়ি বিক্রির এই সংখ্যা গত বছরের ডিসেম্বরের তুলনায় প্রায় তিন গুণ এবং নভেম্বরের তুলনায় ৩৪ শতাংশ বেশি। সিপিসিএর ডাটা বিশ্লেষণের পর রয়টার্স বলছে, গত বছর মার্কিন এই প্রতিষ্ঠান চীনে তৈরি মোট ৪ লাখ ৭৩ হাজার ৭৮টি গাড়ি বিক্রি করেছে।

সিপিসিএর তথ্য অনুযায়ী, গত বছর বিশ্বজুড়ে ৯ লাখ ৩৬ হাজার গাড়ি রফতানি করেছে টেসলা; যার প্রায় অর্ধেকই চীনের সাংহাইয়ে টেসলার গাড়ি উৎপাদন কারখানায় প্রস্তুত করা হয়েছিল।

২০১৯ সালের শেষের দিকে টেসলার সাংহাই কারখানা থেকে গাড়ি সরবরাহ শুরু হয়। জার্মানি, জাপানসহ আন্তর্জাতিক ও দেশীয় বাজারের জন্য মার্কিন এই প্রতিষ্ঠান বৈদ্যুতিক মডেল ৩ সেডান এবং মডেল ওয়াই স্পোর্টস গাড়ির উৎপাদন শুরু করে।

প্রতিদ্বন্দ্বী অন্যান্য প্রতিষ্ঠান বিশ্বজুড়ে গাড়ি সরবরাহে নানা ধরনের সমস্যার সম্মুখীন হলেও টেসলা সেসব বাধা পেরিয়ে যাওয়ার উপায় নিয়ে কাজ করে। এর ফলে প্রতিষ্ঠানটি ত্রৈমাসিক গাড়ি সরবরাহে রেকর্ড গড়ে। টেসলা বলছে, গত বছরের অক্টোবরে ত্রৈমাসিক ফলাফলের সময় সাংহাইয়ের কারখানায় তাদের সম্ভাব্য বার্ষিক গাড়ি উৎপাদন সাড়ে ৪ লাখ ছাড়িয়ে যায়।

বেইজিং-ভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান সিনো অটো ইনসাইটের ব্যবস্থাপনা পরিচালক তু লি বলেছেন, চীনে টেসলা ব্র্যান্ড শক্ত অবস্থানে রয়েছে এবং সাংহাইয়ের কারখানায় প্রতি মাসে গড়ে প্রায় ৪২ হাজার গাড়ি তৈরি করার দারুণ সক্ষমতা রয়েছে; যা গত ডিসেম্বরের পরিসংখ্যানে দেখা গেছে।

সিপিসিএ বলছে, চীনে গত ডিসেম্বরে যাত্রীবাহী গাড়ির বিক্রির পরিমাণ ছিল প্রায় ২১ লাখ ৪০ হাজার; যা আগের বছরের একই সময়ের তুলনায় ৭ দশমিক ৭ শতাংশ।

সূত্র: রয়টার্স।

এসএস