ধীরগতির সংযোগের কারণে ক্ষুব্ধ হয়ে ইন্টারনেট সরঞ্জামে আগুন ধরিয়ে দেওয়ায় চীনে এক ব্যক্তিকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে বুধবার ফরাসি বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

গত জুনে চীনের দক্ষিণ গুয়াংজি প্রদেশের একটি ইন্টারনেট ক্যাফেতে বসেছিলেন ল্যান নামের ওই ব্যক্তি। সেই সময় ইন্টারনেট সংযোগের ধীরগতি নিয়ে হতাশ হয়ে পড়েন তিনি।

গুয়াংজির স্থানীয় একটি আদালত সোমবার এক বিবৃতিতে বলেছে, পরে ক্ষুব্ধ ওই ব্যক্তি অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক ক্যাবলের একটি বক্স জ্বালিয়ে দেন।

আদালতের বিবৃতিতে বলা হয়েছে, ওই ব্যক্তি লাইটার ব্যবহার করে নিজের কাছে থাকা একটি ন্যাপকিনে আগুন ধরিয়ে দেন। পরে শহরের ট্রাফিক মোড়ের টেলিকমিউনিকেশন বক্স পুড়িয়ে দেন তিনি।

আগুনের কারণে একটি সরকারি হাসপাতাল-সহ প্রায় ৪ হাজার পরিবার এবং বিভিন্ন ধরনের অফিস ২৮ থেকে ৫০ ঘণ্টার জন্য ইন্টারনেট বিচ্ছিন্ন হয়ে যায়।

গুয়াংজির ছোট পার্বত্য শহর সেনজির আদালতের তথ্য অনুযায়ী, এই ঘটনার পর সেখানকার সরকারি কর্মকর্তারা ল্যানের কাছ থেকে আগুন ধরিয়ে দেওয়ার লাইটার জব্দ করেন। সরকারি টেলিকমিউনিকেশন সরঞ্জাম ধ্বংস করার জন্য ল্যানকে সাত বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

চীনের ইন্টারনেট সংযোগের সরঞ্জামে আগুন ধরিয়ে দেওয়ার এই খবরে সেই সময় দেশটির স্থানীয় সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে অনেকে তুমুল হাস্যরস করেন। একজন উইবো ব্যবহারকারী ওই ব্যক্তিকে ‘বড় শিশু’ বলে অভিহিত করেন।

সূত্র: এএফপি।

এসএস