অনেকের আপত্তির পরও ইতালির প্রাক্তন প্রধানমন্ত্রী আলদো মোরোকে অপরহণের দায় স্বীকার করে লেখা চিঠিটি শেষ পর্যন্ত নিলামে বিক্রি হলো। 

১৯৭৮ সালে কমিউনিস্ট গেরিলা বাহিনী রেড ব্রিগেড অপহরণ করেছিল মোরোকে। দুই পৃষ্ঠার ওই চিঠিতে রেড ব্রিগেড দাবি করেছিল সাম্রাজবাদীদের কুকর্মে সহযোগিতা করছিলেন মোরো। 

এই রেড ব্রিগেডই পরে হত্যা করে তাকে। 

রোমের বেরতোলামি অকশন হাউস বৃহস্পতিবার চিঠিটি ২৬ হাজার ইউরোতে বিক্রি করেছে; বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২৫ লাখ টাকা। 
এর আগে চিঠিটির যখন মূল্যনির্ধারণ করা হয়েছিল তখন মনে করা হয়েছিল এর দাম ১৩০০ থেকে ১৭০০ ইউরোর মধ্যে থাকবে। কিন্তু শেষ পর্যন্ত দেখা গেল নিলামে তার চেয়ে বেশি দামে বিক্রি হলো চিঠিটি। 

এর লেটারহেডে রেড ব্রিগেডের লোগো মুদ্রিত রয়েছে। ভেতরে লেখা রয়েছে- রেড ব্রিগেডের অস্ত্রধারী একটি বাহিনী ক্রিস্টিয়ান ডেমোক্রেটসের প্রেসিডেন্ট আলদো মোরোকে অপহরণ করেছে এবং তাকে সাধারণ বন্দিদের একটি কারাগারে রাখা হয়েছে। 

বুর্জোয়া সাম্রাজ্যবাদীদের কথা মতো ডানপন্থি রাজনীতিবিদরা প্রতিবিপ্লবী কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছিলেন বলেও অভিযোগ তোলা হয় ওই চিঠিতে।  

গেল কয়েক সপ্তাহ ধরেই এই নিলামের প্রক্রিয়া চলছিল। ইতালির গুরুত্বপূর্ণ বেশ কজন ব্যক্তি বিষয়টির নিন্দাও জানিয়ে আসছিলেন।  
ডেমোক্রেটিক পার্টি এমপি ফিলিপ্পো সেনসি টুইটারে লিখেছেন, এরকম হৃদয়বিদারক একটি ঘটনার রেকর্ড নিলামে উঠতে দেখে তিনি শোকাহত।  

একই গোষ্ঠীর হাতে প্রাণ হারান সাংবাদিক মারিও ক্যালাব্রেসির বাবা। তাকে যখন হত্যা করা হয় তখন তিনি মিলানের পুলিশ কমিশনারের দায়িত্ব পালন করছিলেন। মারিও বলছেন, এই পৃষ্ঠাগুলো রক্ত মাখা। এগুলো বেচা-কেনা করা যায় না। এটা কারও সংগ্রহের জিনিস হয়ে যেতে পারে না। 

তিনি আরও বলেন, জাদুঘর বা কোনো মেমোরিয়াল হতে পারতো এ দলিল সংরক্ষণের সবচেয়ে ভালো জায়গা, যাতে করে এটা আমাদের সন্ত্রাসের বর্বরতার কথা মনে করিয়ে দিতো পারতো।  

কিন্তু রেড ব্রিগেডের সাবেক একজন সদস্য পাওলো পারসিশেত্তি দাবি করেছেন এটা আসল চিঠি না।  রাষ্ট্রীয় সংরক্ষণাগারে এমন শত শত কপি আছে।  

একটি ব্লগ পোস্টে তিনি লিখেছেন, তাদের দল থেকে যে নোটটি পাঠানো হয়েছিল আর বুধবার নিলামে যেটি বিক্রি হয়েছে দুটির মধ্যে স্পষ্ট পার্থক্য রয়েছে। 

ইতালির ক্রিস্টিয়ান ডেমোক্রেটসের প্রাক্তন নেতা মোরো একসময় ইতালির রাজনীতির অন্যতম প্রভাবশালী ব্যক্তি ছিলেন। রোমের রাস্তায় নিজের গাড়িতে থাকা অবস্থায় রেড ব্রিগেডের হামলার শিকার হন তিনি। মোরোকে যখন অপহরণ করা হয় তার পাঁচ দেহরক্ষীকে হত্যা করা হয়। 

অপহরণের ৫৫ দিন পর একটি গাড়ির বুট থেকে তার গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার করা হয়।  

ইতালির তথাকথিত ইয়ারর্স অব লিডের সময়ে মোরোর এই ঘটনাটি রেড ব্রিগেডের সবচেয়ে হাই-প্রোফাইল অ্যাকশন বলে মনে করা হয়।  
এরআগেও মোরোর অপহরণ সংক্রান্ত নথি নিলামে বিক্রি হয়েছে। 

২০১২ সালে মিলানের বোলাফি অকশন হাউস রেড ব্রিগেডের ১৭টি প্রোপাগান্ডা লিফলেট ও বিবৃতি নিলামে বিক্রি করে। এরমধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হলো ‘কমিউনিকেশন নাম্বার ৬’ যেখানে তার মৃত্যুদণ্ড ঘোাষণা করা হয়েছিল।  

সূত্র : বিবিসি।  

এনএফ