সারা বিশ্বে প্রায় দুই বছর ধরে চলছে করোনাভাইরাস মহামারি। মহামারির কারণে মাস্কের মতো অনেক কিছুই মানুষের স্বাভাবিক জীবনের সাথে যুক্ত হয়েছে। মাস্ক ছাড়াও কোভিড-১৯ বিধিনিষেধ মেনে চলাও এখন নিউ নরমাল। ভাইরাসের অতিসংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্ট বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার কারণে মাস্কের গুরুত্ব যেন আরও বেড়েছে।

আর এই কারণে করোনাভাইরাস থেকে নিজেকে নিরাপদে রাখতে সবাই যখন মাস্ক পরে বাইরে বের হচ্ছেন, ভারতের এক ব্যক্তি তখন নিজের মুখকেই ব্যবহার করছেন মাস্কের মতো! সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম এবিপি লাইভে প্রকাশিত একটি প্রতিবেদনে ব্যতিক্রমী এই তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুযায়ী, নিজের মুখকে মাস্কের মতো ব্যবহার করা ওই ব্যক্তির নাম খেলাবন সিং রাঠোর। তিনি ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের বাসিন্দা। নিজের মুখকে মাস্কের মতো ব্যবহার করা খেলাবনের একটি ভিডিও সম্প্রতি সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্লাটফর্মে ভাইরাল হয়েছে। যা দেখে অনেকেই রীতিমতো বিস্মিত হয়েছেন।

ভিডিওতে ওই ব্যক্তি নিজেকে খেলাবন সিং নামে পরিচয় দিতে দেখা যায়। তাকে যখন প্রশ্ন করা হয়, করোনা মহামারির মধ্যে মাস্ক ছাড়া কেন বেরিয়েছেন? প্রশ্নকর্তাকে চমকে দিয়ে খেলাবন পাল্টা উত্তর দেন, ‘নিজের মুখই যখন মাস্ক, তখন আলাদা করে মাস্কের কি কোনো দরকার আছে?’

এই কথা বলেই মুখের নিচের অংশ অর্থাৎ থুতনি তুলে নাক পর্যন্ত ঢেকে দেন খেলাবন সিং। এই দৃশ্য দেখে প্রশ্ন কর্তার চোখ যেন কপালে ওঠার অবস্থা। সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ইনস্টাগ্রামে ভিডিওটি আপলোড হতেই ভাইরাল হয়ে যায়। আপলোডের একদিনের মাথায় ভিডিওটি প্রায় ৪ লাখ ১২ হাজার বার দেখা হয়েছে।

খেলাবন সিং নামক ওই ব্যক্তির এমন কাণ্ড দেখে অনেকেই হতবাক হয়েছেন। অনেকেই আবার তাকে নিয়ে নানা মন্তব্য করেছেন। তেমনই কেউ কেউ বলেছেন, ‘এটা ভারত, সব কিছুই সম্ভব।’

টিএম