ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অভিযোগ তুলে বলেছেন, লতা মঙ্গেশকরের ভাই হৃদয়নাথ মঙ্গেশকরকে চাকরি থেকে সরিয়ে দিয়েছিল কংগ্রেস সরকার। ভির সাভরকরের কবিতা পাঠ করায় শাস্তি হিসেবে মাত্র আট দিনের মধ্যে তাকে অল ইন্ডিয়া রেডিও-র চাকরি থেকে সরিয়ে দেওয়া হয়েছিল।

সোমবার (৮ ফেব্রুয়ারি) এক রাজ্যসভায় কংগ্রেসকে তীব্র আক্রমণ করেন নরেন্দ্র মোদি। কংগ্রেস যে বাক স্বাধীনতাবিরোধী, তা প্রমাণ করতেই হৃদয়নাথ মঙ্গেশকরের প্রসঙ্গ টেনে আনেন তিনি।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘লতা মঙ্গেশকরের প্রয়াণে গোটা দেশে শোকাহত। কিন্তু আপনাদের মনে করিয়ে দেই, গোয়ায় কংগ্রেস শাসনকালেই লতা মঙ্গেশকরের ছোট ভাই হৃদয়নাথ মঙ্গেশকরকে আট দিনের মধ্যে অল ইন্ডিয়া রেডিওর চাকরি থেকে বরখাস্ত করা হয়েছিল। কারণ তিনি ভির সাভরকরের কবিতা পাঠ করেছিলেন।’

তিনি প্রশ্ন তুলে বলেন, ‘ওনার দোষ কী ছিল? উনি কেবলমাত্র একবার রেডিওতে ভির সাভরকরের রচিত দেশাত্মবোধক একটি কবিতা পাঠ করেছিলেন।’

মোদি আরও বলেন, হৃদয়নাথ মঙ্গেশকর নিজেই একটি সাক্ষাৎকারে একবার বলেছিলেন, ভির সাভরকর তাঁকে প্রশ্ন করেছিলেন, ‘আমার কবিতা পাঠ করে কি আপনি জেলে যেতে চান?’ তা সত্ত্বেও হৃদয়নাথ মঙ্গেশকর সাভরকরের লেখা কবিতা পাঠ করেন এবং তার আট দিনের মধ্যে তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। এটাই কংগ্রেসের বাক স্বাধীনতার নমুনা।

শুধু হৃদয়নাথ মঙ্গেশকর নন, এদিন কিংবদন্তি সুরকার মাজরূহ সুলতানপুরীর প্রসঙ্গও টেনে আনেন প্রধানমন্ত্রী। তিনি দাবি করেন, জহওরলাল নেহেরুর সমালোচনা করার জন্য ১৯৪৯ সালে কিংবদন্তি সুরকারকেও জেলে যেতে হয়।

এমএইচএস