প্রতীকী ছবি

ভয়েস অব আমেরিকা (ভিওএ) হচ্ছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় মাল্টিমিডিয়া সংবাদ মাধ্যম। প্রতিষ্ঠানটি ৪৫টিরও বেশি ভাষায় খবর পৌঁছে দেয়। ভিওএ প্রতিষ্ঠিত হয় ১৯৪২ সালে। ইউ এস এজেন্সি ফর গ্লোবাল মিডিয়ার অংশ হিসেবে ভিওএ পুরোপুরি আমেরিকান জনগণের অর্থায়নে পরিচালিত।

ভয়েস অব আমেরিকা সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি তাদের বাংলা বিভাগে লোকবল নিয়োগ দেবে। যুক্তরাষ্ট্রের নাগরিকদের পাশাপাশি যারা নাগরিক নন তারাও আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে অনলাইনে।

পদের নাম : সুপারভাইজরি ম্যানেজিং এডিটর ( বাংলা )। আবেদন যোগ্যতা : প্রার্থীকে অবশ্যই বাংলা ও ইংরেজি ভাষায় যথেষ্ট সাবলীল হতে হবে। উভয় ভাষায় স্বাচ্ছন্দ্যে কথা বলতে, পড়তে, লিখতে ও প্রতিবেদন তৈরিতে সিদ্ধহস্ত থাকতে হবে। এছাড়াও উভয় ভাষায় অনুবাদে পারদর্শী হতে হবে।

বিজ্ঞপ্তি অনুসারে প্রার্থীদের স্পেশালাইজড এক্সপিরিয়েন্সড থাকতে হবে ন্যূনতম এক বছর। অর্থাৎ পদ সংশ্লিষ্ট কাজ সম্পর্কে সম্যক ধারণা, দক্ষতা ও সফলতার সঙ্গে দায়-দায়িত্ব পালনের অভিজ্ঞতা থাকতে হবে।

এছাড়াও প্রিন্ট, ব্রডকাস্টিং, ডিজিটাল সোশ্যাল মিডিয়া ও অধীনস্থদের কাজ সম্পর্কে সঠিক মূল্যায়ন করার সক্ষমতা থাকতে হবে। বাংলা কনটেন্ট তৈরি ও মনিটরিং করার ক্ষেত্রে অভিজ্ঞ হতে হবে।

যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের জন্য উপযোগী কনটেন্ট তৈরিতে দক্ষ হতে হবে। বাংলাদেশ, বাংলাদেশের সঙ্গে প্রতিবেশী দেশের সম্পর্ক ও বৈশ্বিক অবস্থা সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে।

চূড়ান্ত নিয়োগের পর ভয়েস অব আমেরিকার দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক বিভাগের অধীনে বাংলা ভার্সনে কাজ করতে হবে। প্ল্যাটফর্মটির জন্য বিভিন্ন প্রোগ্রাম এবং মাল্টিমিডিয়া উপযোগী কনটেন্ট তৈরির কার্যক্রম তত্ত্বাবধান, সমন্বয় এবং পরিচালনার দায়িত্ব পালন করতে হবে।

আবেদন যেভাবে : আগ্রহীদের আবেদন করতে হবে ইউএসএজবস বিষয়ক ওয়েব সাইট থেকে। আমেরিকার সিটিজেন ও নন সিটিজেনদের জন্য আবেদন প্রক্রিয়া আলাদা। আবেদন প্রক্রিয়া ও প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে।