প্রতীকী ছবি

চীনের একটি কোম্পানি কর্মীদের ইনক্রিমেন্ট কম দেওয়ার জন্য সম্প্রতি ক্ষমা চেয়েছে। আগের বছরের অর্থনৈতিক মন্দাকে দায়ী করে নতুন বছরে ৫০ ইউয়ান বেতন বাড়িয়েছিল ম্যাকজিন নামের দরজা প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি। যা বাংলাদেশি মুদ্রায় ৭৬৯ টাকা।

সাউথ চায়না মর্নিং পোস্টের বরাত দিয়ে সংবাদটি প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। এতে বলা হয়েছে অর্থনৈতিক মন্দার কারণে বেতন সামান্য বৃদ্ধি করা ছাড়া প্রতিষ্ঠানটির হাতে কোনো বিকল্প ছিল না। এ জন্য তারা দুঃখ প্রকাশ করেছে।

প্রতিষ্ঠানটি বলছে, আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি এ বছর আপনাদের বেতন মাত্র ৫০ ইউয়ান বৃদ্ধি করা হয়েছে। এই মুহুর্তে
 কোম্পানির হাতে কোনো বিকল্প নেই। তবে আমরা সবাই মিলে চেষ্টা করলে পরিস্থিতি পরিবর্তন হতে পারে।
 
চীনা সামাজিক যোগাযোগ মাধ্যমেও বিষয়টি বেশ ভাইরাল হয়েছে। 

এ বিষয়ে মানবসম্পদ বিভাগের ম্যানেজার লিও বলেন, প্রতিষ্ঠানটি নির্ধারিত টার্গেট পূরণে ব্যর্থ হয়েছে। বিশেষ করে কোডিভ সংক্রান্ত ইস্যুতে চীনজুড়ে লকডাউন থাকায় ভালো ব্যবসা হয়নি। ২০২২ সাল আমাদের জন্য অনেক প্রতিকূল ছিল। তবে আমরা এখনো কর্মীদের নিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

প্রতিষ্ঠানটিতে প্রায় ৬ হাজার কর্মী কাজ করেন। সবার জন্যই বেতন বৃদ্ধির বিষয় প্রযোজ্য হবে বলে জানিয়েছেন ম্যানেজার লিও। তার ভাষ্যমতে, কর্মীরা এ নিয়েও সন্তুষ্ট। কারণ তারা শুরু থেকেই দেখছি আমরা কি পরিমাণ স্ট্রাগল করে যাচ্ছি।

তবে এতো নেতিবাচক অবস্থায় থেকেও কর্মীদের প্রতি প্রতিষ্ঠানটির সততা দেখে চীনা সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ প্রশংসিত হচ্ছে ম্যাকজিন।  

এনডিটিভি/আরআর