প্রতীকী ছবি

ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাই গুগলের প্রধান নির্বাহী (সিইও) হওয়ার পাঁচ বছর পর ২০১৯ সালে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকর্পোরেটেডের সিইও নিযুক্ত হন। পিচাই ২০১৪ সালের আগস্টে গুগলের প্রধান নিযুক্ত হন। প্রতিষ্ঠানটির সঙ্গে তার ২০ বছরের ক্যারিয়ারে পিচাই অ্যান্ড্রয়েড, ক্রোম, ম্যাপস সহ কোম্পানির বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ব্যবসায়ের নেতৃত্ব দিয়েছেন। পিচাই আইআইটি খড়গপুর থেকে বিটেক, স্ট্যানফোর্ড থেকে এমএস এবং ওয়ার্টন থেকে এমবিএ সম্পন্ন করেছেন। সুন্দর পিচাইসহ বিশ্বের ১৫টি প্রযুক্তি প্রতিষ্ঠানের নেতৃত্ব দিচ্ছে ভারতীয়রা। চলুন একে একে সব জেনে নেওয়া যাক-

সত্য নাদেলা, সিইও, মাইক্রোসফট

সত্য নাদেলা ২০১৪ সালের ফেব্রুয়ারিতে মাইক্রোসফটের সিইও হন। স্টিভ বালমারের স্থানে তাকে নিযুক্ত করা হয়। নাদেলা মনিপাল ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে ইঞ্জিনিয়ারিং শেষ করেছেন এবং উইসকনসিন-মিলওয়াকি বিশ্ববিদ্যালয় থেকে এমএস এবং শিকাগো বুথ স্কুল অফ বিজনেস বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেছেন।

স্টিভ সাঙ্গি, এক্সিকিউটিভ চেয়ার, মাইক্রোচিপ

২০২১ সালের মার্চে যুক্তরাষ্ট্রভিত্তিক চিপ কোম্পানি মাইক্রোচিপের নির্বাহী চেয়ারম্যান নির্বাচিত হন স্টিভ সাঙ্গি । এর আগে তিনি মাইক্রোচিপের সিইও ছিলেন। তিনি ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয় থেকে তড়িৎ ও কম্পিউটার প্রকৌশলে স্নাতকোত্তর এবং ভারতের পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশনে ব্যাচেলর অব সায়েন্স ডিগ্রি অর্জন করেছেন।

আরও পড়ুন >উপস্থাপনায় চেহারার চেয়ে কথা বলার অঙ্গভঙ্গি বেশি গুরুত্বপূর্ণ

নিকেশ অরোরা, চেয়ারম্যান ও সিইও, পালো অল্টো নেটওয়ার্কসের

নিকেশ অরোরা ২০১৮ সালে সিইও হিসেবে পালো অল্টো নেটওয়ার্কে যোগদান করেন। অরোরা বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে স্নাতক ডিগ্রি, নর্থইস্টার্ন ইউনিভার্সিটি থেকে এমবিএ এবং বোস্টন কলেজ থেকে বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

শান্তনু নারায়ন, সিইও, অ্যাডোবি

গ্লোবাল টেক জায়ান্টে দীর্ঘদিন ধরে দেশী সিইও হিসেবে আছেন শান্তনু নারায়ন। তিনি ওসমানিয়া বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব সায়েন্স, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে থেকে এমবিএ এবং বোলিং গ্রিন স্টেট ইউনিভার্সিটি থেকে এমএস ডিগ্রি অর্জন করেছেন।

অরবিন্দ কৃষ্ণ, সিইও, আইবিএম

অরবিন্দ কৃষ্ণ ২০২০ সালের এপ্রিলে আইবিএমের সিইও হন। তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি কানপুর থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং আরবানা-শ্যাম্পেইনের ইলিনয় বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেন।

আরও পড়ুন> বিল গেটসের বায়োডাটা দেখতে কেমন

অঞ্জলি সুদ, সিইও, ভিমিও

অঞ্জলি সুদ ওপেন ভিডিও প্ল্যাটফর্ম ভিমিওর সিইও। সুদ ২০১৭ সাল থেকে এই পদে রয়েছেন। ভিমিওতে যোগ দেওয়ার আগে তিনি অ্যামাজন ও টাইম ওয়ার্নারের সঙ্গে কাজ করেছেন। তিনি হার্ভার্ড বিজনেস স্কুল থেকে এমবিএ করেছেন।

সঞ্জয় মেহরোত্রা, প্রেসিডেন্ট ও সিইও, মাইক্রোন টেকনোলজি

সেমিকন্ডাক্টর সল্যুশন কোম্পানি মাইক্রোন টেকনোলজির প্রেসিডেন্ট ও সিইও সঞ্জয় মেহরোত্রা। এর আগে তিনি স্যান্ডিস্কের সঙ্গে ছিলেন। তিনি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

রেবতী অদ্বৈথি, সিইও, ফ্লেক্স

রেবতী অদ্বৈথি আমেরিকান সিঙ্গাপুর-অধিবাসী বহুজাতিক ইলেকট্রনিক্স চুক্তি প্রস্তুতকারক ফ্লেক্সের সিইও। অদ্বৈথি ২০১৯ সালে ফ্লেক্স সিইও হন। তিনি পিলানির বিড়লা ইনস্টিটিউট অফ টেকনোলজি অ্যান্ড সায়েন্স থেকে স্নাতক ডিগ্রি এবং থান্ডারবার্ড স্কুল অফ গ্লোবাল ম্যানেজমেন্ট থেকে এমবিএ করেছেন।

এছাড়াও জয়শ্রী উল্লাল প্রেসিডেন্ট এবং সিইও হিসেবে আছেন আরিস্তা নেটওয়ার্কে, অনিরুদ্ধ দেবগন সভাপতি এবং সিইও হিসেবে আছেন ক্যাডেন্স ডিজাইনে। শিব শিবরাম ওয়েস্টার্ন ডিজিটালের প্রেসিডেন্ট, রঘু রঘুরাম ভিএমওয়্যারের সিইও। জর্জ কুরিয়ান  সিইও এবং প্রেসিডেন্ট হিসেবে আছেন নেটঅ্যাপে। অনিল ভুসরি ওয়ার্কডের সহ-প্রতিষ্ঠাতা এবং সহ-সিইও, আমান ভুটানি গোড্যাডির সিইও।