সাম্প্রতিক সময় বেশ কিছু প্রতিষ্ঠান ভার্চুয়ালি ইন্টারভিউ নিতে শুরু করেছে। বিশেষ করে বেসরকারি ব্যাংক ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার নিয়োগ পরীক্ষাগুলো অনলাইনেই বেশি হচ্ছে। ফলে অনেক প্রার্থীই বিভিন্ন ধরনের টেকনিক্যাল সমস্যার মুখোমুখি হচ্ছেন। এ কারণে যোগ্যতা থাকা সত্ত্বেও অনেকের চাকরি মিলছে না। তবে কিছুটা কৌশলী হলে এ যুদ্ধেও উত্তীর্ণ হওয়া সম্ভব-

ব্যাকগ্রাউন্ড দেখে নিন

ভিডিও ইন্টারভিউ দেওয়ার সময় অবশ্যই ব্যাকগ্রাউন্ড দেখে নিতে হবে। অনেক সময় ব্যাকগ্রাউন্ড ভালো না থাকার কারণে ইন্টারভিউ দেওয়ার সময় নিজেকে অগোছালো দেখায়। ফলে নিয়োগকর্তাদের দৃষ্টি আকর্ষণ করা সম্ভব হয় না। 

মাইক্রোফোন দেখে নিন

মাইক্রোফোনের সাউন্ডে সমস্যা থাকলে প্রশ্নের উত্তর যতই ভালো দেন, কাজে আসবে না। তাই ইন্টারভিউ বোর্ডে বসার আগে মাইক্রোফোনে কথা শোনা যাচ্ছে কিনা তা দেখে নেয়া উচিত। এতে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়িয়ে চলা সম্ভব। 

পোশাকের দিকে গুরুত্ব দিন

ভিডিও ইন্টারভিউতে অনেকেই পোশাক নিয়ে অবহেলা করেন। কিন্তু নিয়োগদাতারা আপনার এই বিষয়টিও গুরুত্বসহকারে বিবেচনা করবে। তাই পোশাক পরিচ্ছন্ন ও মার্জিত হওয়া উচিত। মনে রাখতে হবে পোশাক সুন্দর হলে সহজেই মানুষের দৃষ্টি আকর্ষণ করা সম্ভব হবে। 

সাহস থাকতে হবে

ক্যামেরার সামনে কথা বলার সাহস নিয়ে ইন্টারভিউ বোর্ডে প্রবেশ করতে হবে। অনেকেই আছেন, ভিডিও ইন্টারভিউতে হেলা ফেলা করেন। এটি মোটেও ঠিক নয়। যুতসই প্রশ্নের উত্তর ও কথা বলার জন্য মানসিক প্রস্তুতি নিতে হবে। তাছাড়া ভয় নিয়ে কথা বললে কথা বলার ধারাও ঠিক থাকে না। 

সরাসরি প্রশ্নের উত্তর দিতে হবে

প্রশ্নের উত্তর সরাসরি দেওয়া ভালো। হেঁয়ালি কিংবা অস্পষ্টতা কখনো ভালো ইন্টারভিউয়ের উদাহরণ হতে পারে না। 

ফোকাস হারানো যাবে না

আলোচনার প্রসঙ্গ থেকে দূরে না গিয়ে বরং প্রাসঙ্গিক আলোচনা করা জরুরি। এতে আলোচনার ছন্দপতন ঘটে না। নিয়োগদাতারাও খুশি হবেন।

প্রশ্নের উত্তর দিতে না ভোলা

ইন্টারভিউ যেহেতু সংলাপ-ধর্মী, তাই প্রশ্ন যাই হোক, উত্তর দিতে হবে। একজন আদর্শ ইন্টারভিউয়ার প্রশ্নের সঠিক এবং সরাসরি উত্তর দিয়ে থাকেন।

এইচএকে/আরআর