প্রতীকী ছবি

ওপেন এইআইয়ের চ্যাটজিপিটি হচ্ছে চ্যাটবটের সবচেয়ে আধুনিক সংস্করণ। এটি প্রকাশ্যে আসার পরপরই সারাবিশ্বে জনপ্রিয়তা পায়। মুহুর্তে যেকোনো বিষয়ে তথ্য-উপাত্ত উপস্থাপন, বিশেষজ্ঞের মত পরামর্শ ও কোডিংসহ নানাধরনের কাজ করার দক্ষতা থাকায় চ্যাটজিপিটি নিয়ে মানুষে আগ্রহ বাড়তেই থাকে। বিশ্বের টেক জায়ান্টারাও এই প্রযুক্তির পেছনে বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করতে শুরু করেন।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি চ্যাটজিটিপি তাদের নতুন সংস্করণে ঘোষণা দিয়েছে। এর নাম জিপিটি ৪। এটি চ্যাটজিপিটির আগের ভার্সনের চেয়েও ৮গুন বেশি ‍শক্তিশালী। এতে একটি খাবারের ছবি দেখালেও মুুহুর্তেই সেই খাবারের রেসিপি বলে দিতে পারে। সম্প্রতি টুইটারে এর সক্ষমতা নিয়ে একটি টুইট বেশ ভাইরাল হয়েছে।

আরও পড়ুন> ChatGPT - চ্যাটজিপিটি আসলে কী? যেভাবে কাজ করে

ভাইরাল হওয়া টুইটে বলা হয়েছে, অনায়েসে জিপিটি ৪ কমপক্ষে ২০ ক্যাটারির চাকরি করতে পারবে। এরজন্য কোনো মানুষের সাহায্য লাগবে না।

জিপিটি-৪ আসার ফলে একপ্রকার হাতেকলমে প্রমাণিত হয়েছে একাধিক সেক্টরের মানুষ কর্মহারা হতে পারেন। সম্প্রতি এক টুইটার ব্যবহারকারী স্ক্রিনশট দিয়ে দেখিয়ে দিয়েছেন যে, অত্যাধুনিক এআই চ্যাটবট কোন কোন ক্ষেত্রে মানুষের জায়গা দখল করতে পারে। সেই স্ক্রিনশটে দেখা গিয়েছে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর চ্যাটবট জিপিটি মোট ২০টি চাকরি অনায়াসে করতে পারে কোনও মানুষের সাহায্য ছাড়াই।

এসব কাজের মধ্যে ডাটা এন্ট্রি ক্লার্ক, কাস্টমার সার্ভিস রিপ্রেজেন্টেটিভ, প্রুফরিডার, বুককিপার, ট্রান্সলেটর, কপিরাইটার, মার্কেট রিসার্চ অ্যানালিস্ট, সোশ্যাল মিডিয়া ম্যানেজার, টেলিমার্কেটার, ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট, ট্রান্সক্রিপশনিস্ট, ইমেল মার্কেটর, কন্টেন্ট মডারেটর, ট্রাভেল এজেন্ট, শিক্ষক (টিউটর), টেকনিক্যাল সাপোর্ট অ্যানালিস্ট, সাংবাদিক এবং রিক্রুটার।

আরও পড়ুন> সমন্বিত ব্যাংক নিয়োগ পরীক্ষার গুরুত্বপূর্ণ ১০০ প্রশ্নোত্তর

অর্থাৎ কোনও কোম্পানি যদি এখন জিপিটি এর সাহায্য নিতে শুরু করে তাহলে সেই সংস্থার এই ২০টি ভিন্ন দফতরের প্রফেশনালদের জন্য আর বেতন দিতে হবে না। কারণ, প্রতিটি কাজই করে দেবে জিপিটি ৪ নামক এআই চ্যাটবট। সারা বিশ্বে বহু মানুষই রয়েছেন, যারা এই কাজগুলো করে থাকেন। এখন, তাদের জন্য জিপিটি যেনো সত্যিই উদ্বেগজনক।

জিপিটি ৪ এর মধ্যে এমন অনেক বৈশিষ্ট্য রয়েছে, যা তাকে মানুষের পরিপূরক হিসেবে ব্যবহার করা যাবে। উদাহরণস্বরূপ, যে মানুষ ডাটা এন্ট্রির কাজ করবেন, তার টাইপিং স্পিড খুব ভাল হওয়া জরুরি। সেই সঙ্গেই টাইপিংয়ে যাতে কোনও ভুল না হয়, সেই বিষয়টিও তাকে নিশ্চিত করতে হবে। চ্যাট জিপিটি৪ কিন্তু নিমেষের মধ্যে কোনও বিষয় টাইপ করে দিতে পারে এবং কতটা সঠিক ভাবে যে সে সবকিছু নামিয়ে দিতে পারে, তা তো সন্দেহাতীত। তাই, জিপিটি ৪ তার অনন্য বৈশিষ্ট্যগুলির কারণেই এই সব তালিকভুক্ত চাকরিতে খুব সহজেই প্রতিস্থাপনযোগ্য।

আরও পড়ুন> সহানুভূতিশীল ছাঁটাইয়ের নামে আসলে যা হচ্ছে

যদিও এই কৃত্রিম মেধা ভিত্তিক চ্যাটবটটিকে অনেক মানুষের চাকরির নিরাপত্তার জন্য হুমকি বলে মনে হলেও, এটি কিন্তু কেবলই মানুষের ভাষার অনুকরণ করে। এআই চ্যাটব্ট এর মধ্যে মানুষের মান ও হুঁশের এক ফোঁটাও বৈশিষ্ট্য নেই। এটি শুধুই মানুষের ভাষার অনুকরণ করতে পারে এবং সে নিজে কী বলে, সে সম্পর্কে এক ফোটাও সচেতন নয়। তবে জিপিটি ৪ যেমন একাধিক মানুষকে কর্মহারা করতে পারে, তেমনই তার লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল কিন্তু আগের তুলনায় অনেক বেশি সৃজনশীল এবং সহযোগিতামূলক।

তবে বিশেষজ্ঞরা বলছেন এআই হলো এমনই একটা টুল যা মানুষের ক্ষমতা বাড়াতে পারে, মানুষকে প্রতিস্থাপন করতে তার ব্যবহার করলেই তাতে বিপদ আসতে পারে।