প্রতীকী ছবি

বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো) সম্প্রতি ফেলোশিপের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি গবেষণার জন্য দুই পদে ফেলোশিপ দিচ্ছে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে হবে।

বিজ্ঞপ্তি অনুসারে জুনিয়র রিসার্চ ফেলোশিপ সর্বোচ্চ ২০ জন ও রিসার্চ অ্যাসোসিয়েট সর্বোচ্চ ১০ জন নেওয়া হবে। তবে প্রয়োজনে কর্তৃপক্ষ ফেলোশিপের সংখ্যা হ্রাস-বৃদ্ধি করতে পারবে।

জুনিয়র রিসার্চ ফেলো হিসেবে আবেদনের জন্য কমপক্ষে স্নাতক পর্যায়ে অধ্যয়নরত থাকতে হবে। বয়স কমপক্ষে ১৮ বছর থাকতে হবে। ফেলোশিপের মেয়াদ সর্বোচ্চ ১২ মাস। মাসিক সম্মানী ১৮ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত। 

রিসার্চ অ্যাসোসিয়েট ফেলো হিসেবে আবেদন করতে হলে স্নাতক পাস হতে হবে। তবে এই পদের জন্য দুই বছরের গবেষণার অভিজ্ঞতা থাকতে হবে। নারী প্রার্থীর ক্ষেত্রে সর্বনিম্ন বয়স ২৩ বছর এবং পুরুষ প্রার্থীর ক্ষেত্রে কমপক্ষে ২৪ বছর হতে হবে। রিসার্চ অ্যাসোসিয়েট ফেলোশিপের মেয়াদ সর্বোচ্চ ১২ মাস। মাসিক সম্মানী ৩০ থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত।

আবেদন যেভাবে : আগ্রহীদের এই লিংকে গুগল ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। সঙ্গে আবেদনে বায়োডাটা, গবেষণা বিবৃতি ও আনুষঙ্গিক নথি পিডিএফ আকারে সংযুক্ত করতে হবে। 

আবেদনের শেষ সময় : আগামী ১০ এপ্রিল বেলা ২টা ৩০ মিনিট।