ই-কমার্স সেক্টরে চাকরির সুযোগ ও সম্ভাবনা নিয়ে রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউট এ ‘ইভ্যালি প্রেজেন্টস ক্যারিয়ার ইন ই-কমা’ ইভেন্ট আয়োজিত হয়েছে। ২৭ মার্চ শনিবার ইয়ুথ ক্যারিয়ার ইন্সটিটিউটের উদ্যোগে সারাদেশের প্রায় ২৫০ শিক্ষার্থী এবং ই-কমার্স পেশাজীবীরা এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এতে ক্রমবর্ধমান ই-কমার্স সেক্টরে চাকরির সুযোগ ও সম্ভাবনা নিয়ে বিভিন্ন দিকনির্দেশনা দেওয়া হয়।  

ক্যারিয়ার ইন ই-কমার্স অনুষ্ঠানে বক্তা হিসেবে উপস্থিত  ছিলেন ই-কমার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ই-ক্যাব) এর পরিচালক, দেশের শীর্ষ কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও কর্মকর্তা এবং আইসিটি সেক্টরের খ্যাতনামা সাংবাদিকরা। বক্তাদের মধ্যে উপস্থিত ছিলেন বেসিস প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবীর, ই কমার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের পরিচালক সাইদ রহমান, ব্রেকবাইট ই বিজনেস এর প্রধান নির্বাহী আসিফ আহনাফ, উইমেন এন্ড ই-কমার্স  ফোরামের প্রতিষ্ঠাতা নাসিমা আক্তার নিশা, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম এর প্রেসিডেন্ট মোজাহিদুল ইসলাম, ই-ক্লাব এর প্রেসিডেন্ট মোহাম্মদ শাহরিয়ার খান প্রমুখ। 

এসময় বক্তারা ই-কমার্স সেক্টরের অভিজ্ঞতা, করোনার কারণে ই-কমার্সে চাকরির সুযোগ বৃদ্ধি, ই-কমার্সে চাকরির জন্য প্রয়োজনীয় দক্ষতা ও দক্ষ কর্মীর গুণাবলী, ই-কমার্সের বিভিন্ন অংশ-বিজনেস ডেভেলপমেন্ট, লজিস্টিক, ডেলিভারি, কাস্টমার সার্ভিস, মার্কেটিং, জনসংযোগ ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। এছাড়াও অনুষ্ঠানে ইয়ুথ ক্যারিয়ার ইন্সটিটিউট এর প্রতিষ্ঠাতা আরেফিন দিপু, যুগ্ম সাধারণ সম্পাদক রায়হান চৌধুরী রনি ও মাঝহারুল ইসলাম বেগ এবং সংগঠনটির ৬৪ জেলার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ক্যারিয়ার ইন ই-কমার্স আয়োজনের আহবায়ক খালিদ সাইফুল্লাহ্ বলেন, ই-কমার্সই হতে যাচ্ছে আগামী দিনের কেনাকাটা করার সবচেয়ে বড় মাধ্যম। এতদিন না বুঝলেও করোনার কারণে আমরা বুঝতে পেরেছি ই-কমার্সের গুরুত্ব কতটা বিশাল। দেশের ই-কমার্স সেক্টর দ্রুত বড় হলেও এখনও ই-কমার্সে কাজ করার মত দক্ষ ও যোগ্যতাসম্পন্ন কর্মীর সংখ্যা কম। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও চাকরি প্রার্থীদের সেক্টর ই-কমার্সে চাকরির যোগ্য করে তোলা এবং দিকনির্দেশনা দেওয়ার জন্যই আমাদের এ আয়োজন।

উল্লেখ্য, ক্যারিয়ার ইন ই-কমার্স অনুষ্ঠানের আয়োজক ইয়ুথ ক্যারিয়ার ইন্সটিটিউট। ২০১৯ সালে যাত্রা শুরু করে ইতোমধ্যেই ৩০ এর অধিক তারুণ্য ও ক্যারিয়ার বিষয়ক সেমিনার এবং ইভেন্ট আয়োজন করেছে সংগঠনটি। আগামী ৩ এপ্রিল কৃষিবিদ ইন্সটিটিউট এ ‘ন্যাশনাল ইয়ুথ ক্যারিয়ার কার্নিভাল’ নামে ক্যারিয়ার বিষয়ক আরেকটি অনুষ্ঠান আয়োজন করছে ইয়ুথ ক্যারিয়ার ইন্সটিটিউট।