‘রয়টার্স ডিজিটাল জার্নালিজম কোর্স’ শীর্ষক একটি অনলাইন প্রশিক্ষণ শুরু করছে ফেসবুক জার্নালিজম প্রজেক্ট ও রয়টার্স। ডিজিটাল রিপোর্টিং ও এডিটিং বিষয়ে বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিকের নয়টি দেশের সাংবাদিকদের জন্য চালু করা হয়েছে এই প্রোগ্রামটি।

এ বিষয় ফেসবুক এশিয়া পেসিফিকের নিউজ পার্টনারশিপের পরিচালক অঞ্জলি কাপুর বলেন, ‘ডিজিটাল নিউজের পরিসর বাড়ছে। রয়টার্সের সঙ্গে সাংবাদিকদের জন্য এই প্রোগ্রাম শুরু চালু করতে ফেসবুক গর্বিত। এশিয়া-প্যাসিফিকের সাংবাদিকরা যেন ডিজিটাল নিউজে দক্ষতা ও জ্ঞান অর্জন করতে পারেন, সে জন্যই আমাদের এ আয়োজন।’

রয়টার্স ডিজিটাল জার্নালিজম কোর্সটি চারটি মডিউলে ভাগ করা হয়েছে। এর মাধ্যমে নতুন ও অভিজ্ঞ সাংবাদিকদের  ডিজিটাল নিউজ রিপোর্টিং-এর মৌলিক বিষয়গুলো হাতে কলমে শেখাবে। সে মডিউলগুলো হচ্ছে: ডিজিটাল সংবাদ সংগ্রহ; যাচাইকরণ এবং রিপোর্টিং; সামাজিক যোগাযোগ মাধ্যমে কার্যকরভাবে  প্রকাশ করা; এবং সুস্থতা ও সহনশীলতা।

রয়টার্সের এক্সিকিউটিভ এডিটর জিনা চুয়া বলেন, ‘সংবাদমাধ্যমগুলির ক্রমশ ডিজিটাল যুগে অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে নিরাপদ ও কার্যকরভাবে ডিজিটাল প্ল্যাটফর্মের ব্যবহারে সক্ষম হওয়া জরুরি। রয়টার্স ডিজিটাল জার্নালিজম কোর্স সারা বিশ্বের রয়টার্স সাংবাদিকদের অনুশীলনগুলো চর্চা করবে। নতুন হোক বা অভিজ্ঞ সাংবাদিক, সবার কথা ভেবেই সাজানো হয়েছে কোর্সটি।" 

এই ফ্রি কোর্সটি পেতে ভিজিট করুন: https://reutersdigitaljournalism.com/?l=en এই ঠিকানায়।