কয়েক বছর ধরেই গুগল শিক্ষার্থীদের ইন্টার্ন করার সুযোগ দিচ্ছে। কিন্তু অনেকেই আবেদন সংক্রান্ত তথ্য না জানার কারণে ইন্টার্ন করতে পারেন না। আজ এসব নিয়ে খুঁটিনাটি তথ্য জানাবো-

প্রতিবছরই গুগল, মাইক্রোসফট, অ্যামাজন ও ফেসবুক ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের ইন্টার্র্নি করার সুযোগ দিয়ে থাকে। কখনো কখনো
শুধু মাত্র ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থীরাই নয়, অন্যান্য সেক্টরের শিক্ষার্থীরাও সুযোগ পাবেন। ভালো কাজ দেখাতে পারলে ৩ থেকে ৬ হাজার ডলারের বৃত্তিও পাওয়া সম্ভব।

গুগল প্রতিবছর নিয়ম করে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের ইন্টার্ন করার সুযোগ দেয়। বিশেষ করে ৬টি ক্যাটাগরিতে গুগল এ অফার দিয়ে থাকে- 

১। সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ইন্টার্ন।

২। এসটিইপি

৩। ইউজার এক্সপিরিয়েন্স ইন্টার্নশিপ।

৪। অ্যাসোসিয়েট প্রডাক্ট ম্যানেজার ইন্টার্নশিপ।

৫। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ইন্টার্নশিপ।

৬। হার্ডওয়্যার ইঞ্জিনিয়ারিং ইন্টার্নশিপ।

যেসব যোগ্যতা থাকা চাই

১। গুগলে ইন্টার্র্নি করার জন্য অবশ্যই কম্পিউটার সাইন্স নিয়ে পড়াশুনা করতে হবে। কিংবা সংশ্লিষ্ট বিষয়ে কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

২। বিশ্ববিদ্যালয়ের প্রথম বা দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন এসটিইপি পদে ইন্টার্ন করার জন্য। এ ক্ষেত্রে ইউএসএ, কানাডা ও সিঙ্গাপুরের লোকেশনের অধীন আপনি ইন্টার্ন করতে পারবেন।

৩। জানতে হবে সি, সি প্লাস প্লাস, জাভা, এইচটিএমএল, এপিআই, টিসিপি, পাইথন, এসকিইএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট সম্পর্কে।

৪।  ভালো ভাবে সিভি তৈরি করা থাকতে হবে। সিভির সঙ্গে নির্ভুল ভাবে কভার লেটারও যোগ করতে হবে।

নিয়োগ যেভাবে

১। প্রাথমিকভাবে গুগল আবেদনকৃতদের একটি ভিডিও ইন্টার্ভিউ নেবে। সেখানে আবেদনকারীর স্কিল পরখ করে দেখা হবে।

২। প্রাথমিকভাবে টিকে গেলে একটা অনলাইন প্রোগ্রামিং কনটেস্টে অংশ নিতে হবে। গুগল অনলাইন চ্যালেঞ্জে দুইটা প্রশ্ন করা হবে বা দুইটা কোড দিবে। প্রতিটা কোড এর সময় থাকবে ৩০ মিনিট করে, তারমানে আপনাকে ১ ঘণ্টা বা ৬০ মিনিট এর মধ্যে কোডটা সম্পন্ন করে দিতে হবে।

আয় রোজগার

গুগলে ইন্টার্ন করার চূড়ান্ত সুযোগ পেলে, আপনাকে কাজ করতে হবে ৩ মাস। প্রতিমাসে কাজের ওপর ভিত্তি করে সম্মানিও প্রদান করা হবে। অ্যাসাইনমেন্টগুলো ভাবে করতে পারলে গুগলে স্থায়ী ভাবে কাজের সুযোগ রয়েছে।

আবেদন যেভাবে

ইন্টার্ন করার জন্য আবেদন করতে পারবেন https://careers.google.com/students এই লিংকে।