কর্মজীবনে প্রতিটি মানুষই সফল হতে চায়। এ জন্য শুধুমাত্র সততার পরিচয় দিলেই হবে না। মেনে চলতে হবে বেশ কিছু কৌশল। এসব নিয়েই আজকের আয়োজন- 

সবাইকে খুশি না করা

অফিসে যদি সবাইকে একসঙ্গে খুশি রাখার চেষ্টা করেন, তাহলে আপনি জীবনেও সফলতার মুখ দেখবেন না। কারণ সেখানে বিভিন্ন মত, রুচি ও চাহিদার মানুষ রয়েছেন। অনেকে আপনার প্রতি বিরক্তও হতে পারেন। তাই সবাইকে একসঙ্গে খুশি রাখার চেষ্টা করা বোকামি-এ কথা মেনে নিলেই কর্মজীবনে দ্রুত সফলতা অর্জন করা সম্ভব।

সবকিছুতেই পাল্টা প্রতিক্রিয়া নয়

কথা আছে-হাতের পাঁচ আঙুল সমান না। অফিসে আপনার অবস্থান নিয়ে অন্যকারও হিংসা হতেই পারে। শত চেষ্টা করেও এ থেকে বের হতে পারবেন না। মনে রাখবেন, মর্যাদাশীল ব্যক্তিকেই মানুষ হিংসা করে। এমনটা নিয়মিত হতে থাকলেও পাল্টা-প্রতিক্রিয়া দেখাবেন না। নিজেকে খাপ খাইয়ে নিন। বিশেষজ্ঞরা বলেন, কর্মক্ষেত্রে হিংসাত্মক মনোভাব ও হীনমন্যতার বিভিন্ন কারণ রয়েছে। এর মধ্যে অন্যতম হলো কর্মীদের মধ্যে প্রতিযোগী মনোভাব। বর্তমান সময়ে এটি ব্যাপক আকারে দেখা দিয়েছে।

সবাই আপনার মতো করে চিন্তা করবেন না

মানুষের মধ্যে মতামত, রুচিবোধ, ব্যক্তিত্ব ও দৃষ্টিভঙ্গীর দিক থেকে ভিন্নতা রয়েছে। এই ভিন্নতার সূত্র ধরে সবাই আপনার মতো করে চিন্তা করতে পারবেন না। যদি মনে করেন, আপনার মতো করে সবাইকে চিন্তা করতে হবে, তাহলে আপনি বোকার স্বর্গে বাস করছেন। কারণ আমরা সবাই যদি একভাবে চিন্তা করতাম তবে আমাদের মধ্যে বৈচিত্র্য থাকতো না। মনে রাখবেন, অফিসের সবাই আপনার মতো করে ভাববেন না। একেক জনের চিন্তা করার ক্ষমতা একেক রকমের। এ বিষয় অনুধাবন করলেই আপনি কর্মক্ষেত্রে সফল হবেন।

এইচএকে/আরআর