করোনাকালীন ঈদের ছুটিতে এদিকে সেদিক ঘোরাঘুরি না করাই শ্রেয়। বিভিন্ন ধরনের অনলাইনে কোর্স করে এ সময়টাকে কাজে লাগানো যেতে পারে। বর্তমানে বেশ কয়েকটি নির্ভরযোগ্য অনলাইন প্লাটফর্ম বিনামূল্যে ও নির্ধারিত কোর্স ফির মাধ্যমে একাধিক বিষয় কোর্স করার সুযোগ দিচ্ছে। ঘরে বসে যে কেউ এ সুযোগ লুফে নিতে পারেন। তাহলে চলুন জেনে নিই কোর্সগুলোর আদ্যোপান্ত-

ইন্ট্রুডাকশন টু লিনাক্স

লিনাক্স সম্পর্কে মানুষের আগ্রহ বাড়ছে। নেপথ্য কারণও আছে। বিশেষ করে যারা ভালো কোডার হতে চায়, ইথিক্যাল হ্যাকিংয়ের বিষয় জানতে চায়, তাদের জন্য লিনাক্স সম্পর্কে জানাশোনা দরকার। ফলে ইন্ট্রুডাকশন টু লিনাক্স কোর্সটি মাধ্যমে এ সম্পর্কে অনেক কিছু জানা সম্ভব। বলতে গেলে খুটিনাটি অনেক বিষয়ই এখানে শেখানো হয়।

মজার বিষয় হচ্ছে, এই কোর্স করার জন্য কোন ধরনের ফি প্রদান করতে হবে না। তবে কোর্স শেষে সার্টিফিকেট পেতে চাইলে নির্ধারিত ফরম পূরণ করে ফি প্রদান করতে হবে। এই কোর্সটি ইডেক্স ও লিনাক্স ফাউন্ডেশন যৌথভাবে পরিচালনা করছে।

কোর্সটি লিংক: https://www.edx.org/course/introduction-to-linux

মোবাইল অ্যাপ্লিকেশন এক্সপিরিয়েন্স

দিনকে দিন মোবাইল অ্যাপস ডেভেলপারদের চাহিদা বাড়ছে। বিদেশি প্রতিষ্ঠানের পাশাপাশি দেশেও কয়েকটি উন্নত মানের অ্যাপ ডিজাইনকারী প্রতিষ্ঠান গড়ে ওঠেছে। পাশাপাশি কেউ কেউ ব্যক্তিপর্যায়েও অ্যাপ ডেভেলপিংয়ে কাজ করছেন। ফলে এ বিষয় অভিজ্ঞতা ও জানাশোনা থাকলে প্রাতিষ্ঠানিক কিংবা ব্যক্তি পর্যায়ে এ নিয়ে কাজ করা যেতে পারে।

অনলাইন প্লাফর্ম ইডেক্সের মাধ্যমে মোবাইল অ্যাপ্লিকেশন এক্সপিরিয়েন্স বিষয়ক কোর্সটি করা যাবে। কোর্সটি ইডেক্স থেকে করতে হলেও, এটি সরাসরি এমআইটি থেকে পরিচালিত হয়। এই কোর্সটিও সম্পূর্ণ বিনা মূল্যে করা যাবে।

কোর্স লিংক- https://www.edx.org/course/mobile-application-experiences#.VGEjFTTF90o

হার্ভাড বিশ্ববিদ্যালয়ের কোর্স

অনেকই আছে ঘরে বসে আন্তর্জাতিক মানের একটি কোর্স করতে চান। আর সেটি যদি হয় কম্পিউটার সায়েন্স বিষয়ের, তাহলে তো কথাই নাই। এজন্যই হাভার্ড বিশ্ববিদ্যালয় চালু করেছে হার্ভাড'স কোর্স। এটিও ইডেক্স থেকে করতে হবে। এর মধ্যে সি, জাভা, এইচ টি এম এল সহ প্রোগ্রামিং এর যাবতীয় বিষয় সম্পর্কে ধারণা দেওয়া হবে। এই কোর্সটি সরাসরি হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হয়। 

মূলত যারা প্রোগ্রামিং সম্পর্কে অনেক বেশি আগ্রহী এবং প্রোগ্রামিং সম্পর্কে শিখতে ও জানতে চান তাদের জন্যই এই কোর্স। আগের কোর্স গুলোর মত এই কোর্সটিও ফ্রি। 

কোর্স লিংকঃ https://www.edx.org/course/introduction-computer-science-harvardx-cs50x

ডিজিটাল মার্কেটিং

যুগটাই এখন ডিজিটাল। ফলে মার্কেটিংও হওয়া চাই ডিজিটাল। অন্যান্য মার্কেটিংয়ের মত ডিজিটাল মার্কেটিংয়েও মানতে হয় বেশ কিছু কৌশল। এরজন্য রয়েছে ফান্ডামেন্টাল অব ডিজিটাল মার্কেটিং কোর্স।

এই কোর্সে ডিজিটাল মার্কেটিং বিষয়ে বিভিন্ন ভিডিও দেখানোর মাধ্যমে এ সম্পর্কে বোঝানো হয়। এরপর এই ভিডিও গুলোর ওপরে একটি কুইজ নেওয়া হয়। কুইজ গুলোর সবগুলো ঠিকভাবে উত্তর করতে পারলে পরবর্তী ধাপে যেতে পারবে। এই ভাবে সব গুলো লেকচার শেষে ফাইনাল পরীক্ষা নেওয়া হয়। এই কোর্সটি সঠিকভাবে শেষ করতে পারলে সার্টিফিকেট দেওয়া হয় তবে এজন্য আপনাকে অতিরিক্ত ফি দেওয়া লাগে না।

কোর্স লিংকঃ https://learndigital.withgoogle.com/digitalgarage/course/digital-marketing

ডিপ্লোমা ইন ওয়েব ডিজাইন

যারা আউট সোর্সিং বা ফ্রিল্যান্সার হিসেবে কাজ করছেন বা করতে চাচ্ছেন, তাদের জন্যই এই কোর্সটি। এখানে ওয়েব ডিজাইনিং এর যাবতীয় বিষয়ে ধাপে ধাপে শেখানো হবে।

কোর্সটিতে কিভাবে ওয়েবসাইট তৈরী করতে হয়, ওয়েব ডিজাইনিং এর জন্য কি ধরনের টুল ব্যবহার করা হয় সেগুলোও আলোচনা করা আছে। কোর্সটি অ্যাডভান্স লার্নিং একাডেমি থেকে পরিচালনা করা হয় এবং প্লাটফর্ম হিসেবে এলিসন সহযোগিতা করছে। কোর্সটি সম্পূর্ণ ফ্রি। 

কোর্স লিংকঃ  https://alison.com/course/diploma-in-web-design

এই কোর্সগুলো যে শুধু জ্ঞান বাড়াবে তা না একই সাথে আপনাকে নতুন স্কিল তৈরীতে সাহায্য করবে। যা আপনার শিক্ষা জীবনের পাশাপাশি আপনার কর্মজীবনেও আপনাকে অন্যদের থেকে সামনে এগিয়ে রাখবে। তাই দেরি না করে এখনি করে ফেলুন আপনার পছন্দের কোর্সটি।

আরআর