বতর্মান সময়ে মোটা অংকের বেতন কিংবা ভালো চাকরির জন্য সেলফ ব্র্যান্ডিংয়ের বিকল্প নেই। বিশেষ করে যারা ফ্রিল্যান্সার হতে চান, তাদের নিয়মিত সেলফ ব্র্যান্ডিং করতে হবে। তবে নিজের ব্র্যান্ডিং করতে গিয়ে অনেকেই উল্টাপাল্টা কিছু করে বসেন। ফলে কাজের কাজ কিছুই হয়না। এরজন্য বেশকিছু কৌশল অবলম্বন করা উচিত। এসব নিয়েই আজকের আয়োজন-

পোর্টফোলিও তৈরি করা

অনলাইনে নিজের এমন একটি পোর্টফোলিও তৈরি করতে সেখানে ক্লায়েন্টরা সব রকম তথ্য পাবেন। পুরো পোর্টফোলিও হবে কাজের অভিজ্ঞতা, দক্ষতা ও আপনি যেসব বিষয় পারদর্শী সেসব তথ্য নিয়ে। যাতে ক্লায়েন্ট আপনাকে বিশ্বাস করতে পারে।
 
ধরুন, আপনি রেস্টুরেন্টের ব্র্যান্ডিং ম্যাটেরিয়ালস বা কন্টেন্টের কাজ করে থাকেন। তবে ফুড ব্লগস বা এই রিলেটেড ফোরাম গুলোতে থাকতে পারেন। সেখানে আপনার কিছু রিভিউ শেয়ার করতে পারেন। আপনার ক্লায়েন্ট বেজ হয়তো আপনার সাথে সরাসরি যোগাযোগ করবে না তবে আপনি যখন তাদের এপ্রোচ করবেন, তারা আপনার নামটি চিনতে পারবেন।

সোশ্যাল মিডিয়ায় নিয়মিত হওয়া

সেলফ ব্র্যান্ডিংয়ের জন্য সামাজিক যোগাযোগমাধ্যম বেশ গুরুত্বপূর্ণ। তবে মজার বিষয় হলো, আপনার সব সোশ্যাল মিডিয়াতে থাকার প্রয়োজন নেই। শুধুমাত্র যেসব মাধ্যম থেকে কাজ আসার সম্ভাবনা আছে, সেগুলোতে অ্যাকটিভ থাকলেই হলো।

আপনি যদি একজন ফটোগ্রাফার বা ডিজাইনার হন তবে আপনার ইনস্টাগ্রাম বা পিন্টারেস্টের মতো ভিজ্যুয়াল প্ল্যাটফর্মে থাকা উচিত। আপনি যদি কনটেন্ট রাইটার হন তবে টুইটার এবং মিডিয়ামে থাকা উচিত । আপনার কোথায় থাকা উচিত সে বিষয় যদি নিশ্চিত না হন তবে কাজের ক্ষেত্র অনুযায়ী দু-তিন জন এক্সপার্ট ব্যক্তির সঙ্গে কথা বলুন। সেই অনুযাই প্ল্যাটফর্ম নির্ধারণ করতে পারেন।

রিভিউ জোগাড় করুন 

সেলফ ব্র্যান্ডিংয়ের আরও একটি মাধ্যম হচ্ছে কাজের রিভিউ আদায় করা। যখন দশজন মানুষ আপনার কাজকে ভালো বলবে তখন, অন্য মানুষদের সেটা ভাবাবে। কারণ কথায় আছে, ‘নিজে যাকে বড় বলে বড় সে নয় , লোকে যাকে বড় বলে বড় সেই হয়।’

ক্ল্যায়েন্টের দেওয়া রিভিউগুলো আসে আপনার কাজের ওপর। আপনার সঙ্গে কাজ করার পর তাদের কেমন অনুভূতি হয়েছিল সে সম্পর্কে একটি ইমেল পাঠিয়ে আপনি রিভিউ আদায় করে নিতে পারেন। অথবা আপনি গিগ বা প্রোফাইলে ক্লায়েন্ট থেকে রিভিউ নিতে পারেন। কিংবা লিংকডইন টেস্টিমোনিয়াল বা ফেইসবুক পেজ রিভিউ চাইতে পারেন। একটি ব্যাপারে সব সময় খেয়াল রাখবেন আপনার ক্লায়েন্টের শব্দগুলি ব্যবহার করার আগে আপনার অনুমতি রয়েছে কিনা। যদি কোনও ক্লায়েন্ট খুশি হন তবে তারা না বলার সম্ভাবনা নেই তবে প্রথমে জিজ্ঞাসা করে নেয়া উচিত।