চাকরিতে পদোন্নতি পেতে কে না চায়? কিন্তু বেশিরভাগ কর্মী পদোন্নতি পাওয়ার জন্য নিজেকে যোগ্য হিসাবে উপস্থাপন করতে হিমশিম খান।এ ক্ষেত্রে কিছুটা কৌশলী কর্মপরিকল্পনার মধ্য দিয়ে পদোন্নতিকে আলিঙ্গন করা সম্ভব।

সুসম্পর্কে পদোন্নতি

সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, পাঁচটি পদোন্নতির মধ্যে চারটি পদোন্নতি হয় ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সুসম্পর্ক থাকার কারণে। এ সুসম্পর্ক হতে পারে বিভিন্ন উপায়। যেমন ঠিকঠাক কাজ করা, অফিসের চাহিদা মতো ইনপুট আউটপুট প্রদান করা ও নিত্য নতুন কর্মপরিকল্পনা প্রণয়নে ভূমিকা রাখা। একইভাবে অন্য সহকর্মীদের জন্যও সাহায্যের মানসিকতা রাখা চাকরিতে সফলতা লাভে সহায়ক হিসাবে কাজ করে।

কাজের ফলাফল

অফিসে কাজের ক্ষেত্রে উল্লেখযোগ্য সফলতা দেখালে পদোন্নতি পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এর মাধ্যমে ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে বিশ্বস্ত থাকা যায়। অনেক সময় বিভিন্ন আড্ডা কিংবা সেমিনারে প্রশ্নোত্তরের মাধ্যমে এ সফলতা অর্জন করা সম্ভব হয়। 

সেলফ ব্র্যান্ডিং

নিজের সৃজনশীলতার মাধ্যমে অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সহকর্মীদের কাছে সেলফ ব্র্যান্ডিং করা যায়। এটি পদোন্নতির মাধ্যমে সহায়ক হিসাবে কাজ করে।

ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে হৃদ্যতা

চাকরিতে সফলতা লাভের অন্যতম উপায় হলও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে হৃদ্যতা পূর্ণ সম্পর্ক রাখা। ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে হৃদ্যতা রাখলে চাকরিতে দ্রুত পদোন্নতি পাওয়া সম্ভব। 

নতুন কাজের দক্ষতা

চাকরির বাজারে কাজের সুযোগ সৃষ্টি হওয়ার পাশাপাশি বাড়ছে কাজের চাহিদাও। যার দক্ষতা বেশি, তার দ্রুত পদোন্নতি হয়। এছাড়া নতুন নতুন কাজে দক্ষ হয়ে উঠলে চাকরিতে সফলতা অর্জন করা সহজ হয়।  

সবসময় পেশাদারী মনোভাব

পেশাদারী মনোভাব পদোন্নতির ক্ষেত্রে যথেষ্ট গুরুত্বপূর্ণ। কারণ একজন চাকরিজীবীকে অবশ্যই পেশাদার হতে হবে। পেশাদারী মনোভাব রাখার কারণে ঊর্ধ্বতন কর্মকর্তারা আপনার প্রতি আকৃষ্ট হবেন। এর মধ্য দিয়ে আপনার দ্রুত পদোন্নতি হবে। 

দলগত কাজে অংশ নেওয়া

যে কোনও দলগত কাজে অংশ নিলে দক্ষতার পরিচয় দেয়া যায়। অনেক সময় দক্ষ নেতৃত্বের মাধ্যমে পদোন্নতি অর্জন করা যায়। দলগত কাজে অংশ নিলে কাজের দক্ষতা বাড়ে। সহকর্মীদের সঙ্গে হৃদ্যতা রাখা যায়। 

পদোন্নতি পাওয়ার জন্য বেশিরভাগ মানুষ যেসব ভুল করেন 

একই চাকরিতে নতুন পদের আশা করা

এর মাধ্যমে অনেকে আশা করে থাকেন যে অতিরিক্ত অর্থপ্রাপ্তির। কিন্তু ঊর্ধ্বতন কর্মকর্তারা অতিরিক্ত অর্থ প্রদানে আগ্রহী নয়। 

অর্থপ্রাপ্তির আশা করা

চাকরি থেকে পাওয়া বেতনের অতিরিক্ত অর্থপ্রাপ্তির আশা অনেকেই করে থাকেন। এমন আশা করলে কখনো অতিরিক্ত অর্থপ্রাপ্তিও হবে না, পদোন্নতিও হবে না। 

দক্ষতা না বাড়ানো

দক্ষতাকে না বাড়ানো পদোন্নতি না হওয়ার অন্যতম কারণ। অনেকেই নিজে যে কাজে পারদর্শী সেই কাজ নিয়ে পড়ে থাকতে চান। কিন্তু দক্ষতা বৃদ্ধি করলে পদোন্নতি খুব দ্রুত হবে এই কথা অনেকে ভাবতে চান না। 

এইচএকে/ আরআর