ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত একাধিক সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। সিনিয়র অফিসার (জেনারেল), অফিসার (জেনারেল) ও অফিসার (ক্যাশ) পদে মোট ৪৫৫২ জন লোক নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েব সাইট থেকে অনলাইনে আবেদন করতে পারবেন।

মূল সমস্যা তৈরি হয় এই অনলাইন আবেদনের সময়ই। সঠিক ভাবে আবেদনে ব্যর্থ হওয়ায় অনেকেই পরীক্ষায় ডাক পান না। কিংবা ট্র্যাক পেইজ খুঁজে পান না। ফলে প্রতিযোগিতায় নামার আগেই বাদ পড়তে হয় তালিকা থেকে।

তাহলে চলুন জেনে নিই আবেদন প্রক্রিয়া, কোন কোন তথ্য প্রদান করতে হবে এবং আবেদন ফি প্রদানের নিয়ম-

অনলাইন রেজিস্ট্রেশন : কেবল মাত্র বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েব সাইট https://erecruitment.bb.org.bd/ এ নির্ধারিত ছক পূরণের মাধ্যমে অনলাইনে নিবন্ধন সাপেক্ষে আবেদন করতে হবে। আবেদন দাখিলের বিস্তারিত নিয়ম ও শর্তাবলী ওয়েব সাইটেই পাওয়া যাবে।

সিভি আইডি নম্বর : বাংলাদেশ ব্যাংকের সিস্টেমে নিবন্ধনকৃত প্রার্থীদের বিদ্যমান সিভি, আইডি নম্বর ও পাসওয়ার্ড ব্যবহার করে আবেদন দাখিল করতে হবে। নতুন প্রার্থীদের অনলাইনে নিবন্ধন সম্পন্ন করলে একটি সিভি আইডি নম্বর এবং পাসওয়ার্ড প্রদান করা হবে। যা আবেদনের সময় কাজে লাগবে। নতুন প্রার্থীরা নিবন্ধন করতে ক্লিক করুন এখানে।

আবেদন ফরম পূরণ : অনলাইন ফরমে প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম অবশ্যই এসএসসি অথবা সমমানের সনদ অনুযায়ী লিখতে হবে। প্রার্থীর বর্তমান ঠিকানা ও প্রার্থীর স্থায়ী ঠিকানা লিখতে হবে। এক্ষেত্রে বিবাহিত মহিলা প্রার্থীরা তাদের স্বামীর ঠিকানা নিজের স্থায়ী ঠিকানা হিসেবে ব্যবহার করতে পারবেন। 

ছবি : নিবন্ধনকৃত প্রার্থীগণ বিদ্যমান ছবি ব্যবহার করতে পারবেন। তবে নতুন প্রার্থীকে অবশ্যই ৬০০/৬০০ পিক্সেল ও ফাইল সাইজ ১০০ কেবি এর বেশি নয় এমন রঙিন ছবি আপলোড করতে হবে। একই সঙ্গে প্রার্থীর স্বাক্ষর আপলোড করতে হবে। এটি  ৩০০/৮০ পিক্সেল ও ফাইল সাইজ ৬০ কেবি হতে হবে।

আবেদনপত্রের মধ্যে অবশ্যেই অর্জিত ডিগ্রির ফলাফল প্রকাশের তারিখ উল্লেখ করতে হবে।

প্রতিষ্ঠান পছন্দক্রম : এবার ৮টি ব্যাংক ও ১টি আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়। ফলে আবেদনের সময় পছন্দ অনুসারে প্রতিষ্ঠানের ক্রম সাজাতে হবে। মনে রাখতে হবে, আবেদন দাখিলের পর এই ক্রম আর পরিবর্তন করা যাবে ন।

আবেদন ফি প্রদানের নিয়ম : আবেদন ফি প্রদানের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানা যাবে https://erecruitment.bb.org.bd/onlineapp/rocketpreepay.pdf এই ঠিকানায়। ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর পেমেন্ট গেটওয়ে ‌রকেট এর প্রিপেইড পেমেন্ট পদ্ধতি ব্যবহার করে ফি প্রদান করতে হবে।

রকেট অ্যাপস বা ম্যানুয়াল উভয় ক্ষেত্রেই ফি প্রদানের জন্য বিলার আইডি হিসেবে ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয় অথবা ৪৯৯ সিলেক্ট করতে হবে। পরবর্তী পর্যায়ক্রমে সংশ্লিষ্ট। জব আইড নম্বর, নিজ সিভি আইডি নম্বর এর প্রথম অংশ, ফি এর পরিমাণসহ প্রয়োজনীয় তথ্য ব্যবহার করে ফি প্রদান করতে হবে। ফি প্রদান করলে প্রার্থী মোবাইলের মেসেজ অপশনে একটি ট্রান্সজেকশন আইডি নম্বর পাবেন। প্রাপ্ত ট্রান্সজেকশন আইডি নম্বরটি ব্যবহার করে প্রার্থীকে অবশ্যই পৃথকভাবে পেমেন্ট ভেরিফাই সম্পন্ন করতে হবে। অন্যথায় আবেদন সম্পূর্ণ রয়ে যাবে।

প্রার্থীকে ফি প্রদানের পর প্রাপ্ত ট্রান্সজেকশন আইডি বাংলাদেশ ব্যাংকের ই-রিক্রুটমেন্ট সাইটের নির্দিষ্ট ফিল্ডে বসিয়ে পেমেন্ট ভেরিফাই করতে হবে। মনে রাখতে হবে, কোনো আবেদনকারী পেমেন্ট ভেরিফাই সম্পন্ন না করলে পরবর্তীতে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবে না।

ট্র্যাকিং পেজ সংগ্রহ : পেমেন্ট ভেরিফাই সম্পন্ন হওয়ার পর প্রার্থীকে ট্র্যাকিং আইডি নম্বর সম্বলিত একটি ট্রেকিং পেজ প্রদান করা হবে। ট্রেকিং পেজটি ভবিষ্যতে ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে। ট্রেকেই পেজ সংরক্ষণ করলেই কেবল প্রার্থীর আবেদন সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। নির্ধারিত সময়ের পরে কোনো অবস্থাতেই ট্র্যাকিং পেজ এর ডুপ্লিকেট কপি সরবরাহ করা হবে না।

উল্লেখ্য, প্রার্থীকে অনলাইনে আবেদনের সময় কোনো কাগজপত্র প্রদান করতে হবে না।